রাজধানীতে যানজট পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে

নিজস্ব প্রতিবেদক: যানজট আর রাজধানী- এ যেন একে অন্যের চেনা সঙ্গী। তবে গত কয়েকদিন ধরে রাজধানীতে যানজট পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর থেকে এই পরিস্থিতিতে যুক্ত হয়েছে নতুন মাত্রা।

আজ বুধবার (৯ মার্চ) রাজধানীবাসীর দিন শুরু হয়েছে যানজটকে সঙ্গী করেই। সকাল ৭টার পর থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে দেখা গেছে যানজট। মিরপুর, জাতীয় প্রেস ক্লাব, মৌচাক, মগবাজার, বেইলী রোড, মতিঝিল,কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, তালতলা, বিজয় সরণি, খামারবাড়ি, ফার্মগেট এসব পথে তীব্র যানজট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

রাস্তায় যাত্রী সংখ্যা বেড়ে যাওয়ার পাশাপাশি মেট্রোরেল, ঢাকা উড়াল সেতু, বিভিন্ন স্থানে সড়ক নির্মাণ ও প্রশস্তকরণ কাজের জন্য চলাচলের রাস্তা কমে গেছে রাজধানীতে। এ বিষয়ে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ‌‘আগামী ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও অংশে মেট্রোরেল চালু করা হলে যানজট কমে যাবে।’

জানা গেছে, মেট্রোরেল প্রকল্পের জন্য চলাচলের রাস্তা প্রায় অর্ধেক কমে গেছে। প্রকল্পের কাজের জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় যানবাহন চলাচল করছে সংকীর্ণ সড়ক দিয়ে। ফলে ওইসব রাস্তায় যানজটের সৃষ্টি হয়। তীব্র যানজটের কারণে ফিরতি বাস আসতে দেরি হওয়ায় যাত্রীদের অপেক্ষার প্রহর দীর্ঘ হচ্ছে। সায়দাবাদ থেকে কুড়িল পর্যন্ত আসতেই আগের তুলনায় এক ঘণ্টার বেশি সময় লাগছে। মিরপুর-১২ নম্বর থেকে মতিঝিল পর্যন্ত যেতে আগে প্রায় ৪০ মিনিট লাগত, এখন লাগে প্রায় দুই ঘণ্টা। এতে করে দিন যত যাচ্ছে রাজধানীতে যানজটের পরিমাণ ততই বাড়ছে।