ইফতারিতে বাজার থেকে কেনা বরফ ব্যবহার ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:
রমজান মাসে বাজারগুলোতে বাড়তি আমেজ তৈরি করে বরফ বিক্রেতারা। বাজার থেকে ক্রয়কৃত এই বরফ কতটা স্বাস্থ্য সম্মত তা নিয়ে রয়েছে শঙ্কা।
সাম্প্রতিক রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়,  ইফতারিতে ভোক্তারা বরফকে অপরিহার্য হিসেবে মনে করছে। আর তাতে তৈরি হচ্ছে শঙ্কা।  সাম্প্রতিক সময়ে ডায়েরিয়াসহ পানিবাহিত রোগীর চাপও বেড়েছে হাসপাতালগুলোতে।
বাজার থেকে ক্রয়কৃত বরফ কতটা স্বাস্থ্য সম্মত এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সিনিয়র পুষ্টিবিদ ডা. জাহানারা আক্তার সুমি ভোক্তাকন্ঠকে বলেন, এই গরমে ঠান্ডা এক গ্লাস শরবত, জুস কিংবা মিল্ক শেক আমাদের শরিরে শান্তির ছোয়া এনে দেয়। মুহূর্তে শরীর সতেজ হয়ে উঠে। কিন্তু এই সমস্ত খাবারে যে বরফ ব্যবহার করা হয় তা স্বাস্থ্য সম্মত উপায়ে তৈরি হচ্ছে কিনা তা দেখা জরুরি। বিশেষ করে বাজার থেকে ক্রয়কৃত বরফ স্বাস্থ্য সম্মত উপায়ে তৈরি করা হয় না। নোংরা, অপরিস্কার  পানি ব্যবহার করা হয় এবং পানিকে যথাযথ ভাবে জীবানু মুক্ত ও করা হয় না।
যার ফলে বাজার থেকে নেওয়া বরফে বানানো শরবতে কিছু  ক্ষতিকর অনুজীব সেই বরফের থেকে যায়। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। পানিবাহিত কিছু রোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।
তিনি আরো বলেন, অস্বাস্থ্যকরভাবে তৈরি করা বরফ যদি কেউ গ্রহণ করেন তবে তার কিছু পানি বাহিত রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। যা সাম্প্রতিক সময়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে।  এই সমস্ত রোগের মধ্যে রয়েছে কলেরা, ডায়রিয়া, আমাশয়, হেপাটাইটিস-এ ও হেপাটাইটিস-ই এর মতো জটিল রোগ।
তাই এই পুষ্টিবিদ মনে করছেন বাজার থেকে এই সমস্ত বরফ জাতীয় খাবার গ্রহণ না করায় উত্তম। এসময় তিনি সাধারণ মানুষকে এমন খাবার থেকে বিরত থাকারও পরামর্শ দেন৷