পালিত হচ্ছে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট
‘নিরাপদ খাদ্য, উত্তম স্বাস্থ্য’ (Safer food, better health) প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে বিশ্ব নিরাপদ খাদ্য দিবস ২০২২।

আজ ৭ জুন ২০২২ মঙ্গলবার বিশ্ব নিরাপদ খাদ্য দিবসকে কেন্দ্রকরে সরকারি ও বিভিন্ন বেসরকারি সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

অনিরাপদ খাদ্য পৃথিবীব্যাপী উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ বিভিন্ন অসংক্রামক রোগের অন্যতম কারণ। উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকি মোকাবিলায় নিরাপদ খাদ্যের গুরুত্ব তুলে ধরতে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা ইস্যুতে সচেতনতা বাড়াতে ২০১৮ সালে প্রথম এ দিবসটি পালন করা হয়। এরপর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদস্য রাষ্ট্রের পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডাররাও যৌথভাবে দিবসটি পালন করে আসছে।

বাংলাদেশেও এ দিবস পালন করছে জাতীয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। দিবস উপলক্ষে মঙ্গলবার (৭ জুন) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘উন্নত অর্থনীতির জন্য নিরাপদ খাদ্য’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সভাপতিত্ব করবেন খাদ্যসচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

এদিকে এ বছর দিবস উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রতি দশজনের মধ্যে একজন খাদ্যবাহিত রোগে আক্রান্ত। নিরাপদ খাদ্য সুস্বাস্থ্যের উৎস হলেও অনিরাপদ খাদ্য অনেক রোগের কারণ। মঙ্গলবার ০৭ জুন ২০২২ তারিখে সকাল ১১টায় একটি ওয়েবিনার আয়োজন করেছে গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)