বঙ্গবন্ধু ও মুক্তারপুর সেতুর টোল বাড়ালো সরকার

ভোক্তাকন্ঠ ডেস্ক:

বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুর (৬ষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু) টোলের হার ২০ থেকে ৩০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার (২ নভেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ সেতু বিভাগ।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের নতুন টোল হার হবে ৫০ টাকা। বর্তমানে এই সেতুতে এই বাহনের টোল হার ৪০ টাকা। কার ও জিপের টোল ৫০ টাকা বেড়ে হবে ৫৫০ টাকা। ছোট বাসের টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা কার্যকর করা হবে। এছাড়াও বড় বাসের টোল আরও ১০০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা হবে।

আর ছোট ট্রাকের টোল ৮৫০ থেকে বেড়ে হবে এক হাজার টাকা। মাঝারি ট্রাকের টোল এক হাজার ১০০ টাকা থেকে বেড়ে হবে এক হাজার ২৫০ টাকা। ৮ থেকে ১১ টন ট্রাকের টোল এক হাজার ৬০০ টাকা করা হচ্ছে। এর চেয়ে বড় ট্রাক ও টেইলরের টোল নির্ধারণ করা হয়েছে দুই থেকে তিন হাজার টাকা।

মুক্তারপুর সেতুর টোল ১০ থেকে সর্বোচ্চ ৫০ টাকা পর্যন্ত বাড়ানো হচ্ছে। এই সেতুতে কার/টেম্পোর টোল ধরা হয়েছে ৫০ টাকা। আগে তা ৪০ টাকা ছিল। ছোট ও বড় বাসের টোল ৫০ টাকা করে বাড়িয়ে দেওয়া হচ্ছে। ছোট বাসের টোল করা হচ্ছে দেড়শ টাকা। বড় বাসের টোল করা হচ্ছে আড়াইশ টাকা। ট্রাকের টোল ৫০ টাকা বাড়ানো হচ্ছে।

প্রজ্ঞাপনে নতুন টোল হার দ্রুত সময়ের মধ্যে কার্যকর হবে বলে জানানো হয়েছে।