বাণিজ্য মেলায় ১০০ কোটি টাকার পণ্য বিক্রি

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান জানিয়েছেন, এবছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৭তম আসরে ১০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে। এছাড়া এছাড়া প্রায় ৩০০ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে।

মঙ্গলবার বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

গত বছরের তুলনায় এবারের বাণিজ্য মেলায় বিক্রি ও রপ্তানি আদেশ উভয়ই বেড়েছে। এর মধ্যে বিক্রি বেড়েছে ২০ কোটি টাকার এবং রপ্তানি আদেশ বেড়েছে ১০০ কোটি টাকা। গত বছর ২৬তম মেলায় বিক্রি হয়েছিল ৮০ কোটি টাকা এবং ২০০ কোটি টাকার ক্রয়াদেশ পাওয়া যায়।

মেলার সমাপনী অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এফবিসিসিআই’র সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যৈষ্ঠ অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান।

প্রসঙ্গত, দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা হচ্ছে। এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটগরিতে মোট ৩৩১টি প্যাভিলিয়ন, স্টল ও রেস্টুরেন্ট অংশ নেয়, যা গত বছরের তুলনায় ৪০ শতাংশ বেশি।