বিনিয়োগের ৮০০ কোটি ডলার ফিরিয়ে নেবে সৌদি

অনলাইন ডেস্ক: চলতি করোনা মহামারীর কারনে বিশ্বের বড় বড় কোম্পানিগুলো থেকে বিনিয়োগের ৮০০ কোটি ডলার তুলে নেবে সৌদি সার্বভৌম তহবিল। ব্যয় কমানর উদ্দেশ্যে এই অর্থ তুলে নেওয়া হবে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা যায়, বোয়িং, ফেসবুকের মত বড় বড় অনেক কোম্পানিতে শত শত কোটি ডলারের বিনিয়োগ রয়েছে সৌদির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের। চলতি অর্থনীতিক সংকট কাটিয়ে ওঠার জন্য ব্যয় কমানোর জন্য অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে সৌদি সরকারকে।

এর আগে করোনা মহামারীর কবলে পড়ে সৌদি আরবের তেল বানিজ্য। এমন পরিস্থিতি সামাল দিতে মূল্য সংযোজন কর দ্বিগুণ করেসৌদি সরকার। এমনকি বেসামরিক কর্মচারীদের মাসিক ভাতা পর্যন্ত স্থগিত করা হয়েছে। এখন অর্থনৈতিক চাপের মুখে সরকারি কাজে মোটা অঙ্কের বেতন ও দরাজ হাতে দেওয়া সুযোগ-সুবিধা সংকুচিত করে আনা হচ্ছে।

চলতি বছরের প্রথম দিকে পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড বা পিআইএফ এর আওতায় বোয়িং, ওয়াল্ট ডিজনি,স্টারবাকস সহ বিভিন্ন বড় বড় গ্রুপে ৭৭০ কোটি ডলারের শেয়ার কেনে সৌদি। এছাড়া , টোটাল ও রয়্যাল ডাচ্‌ শেলের মত নামীদামী প্রতিষ্ঠানেও সৌদির শেয়ার কেনা রয়েছে।

এদিকে করোনা ভাইরাসের কারনে আগামী ১ জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হচ্ছে। বর্তমানে ভ্যাটের পরিমান মাত্র ৫ শতাংশ।একইসাথে ১ জুন থেকে নাগরিকদের জীবনযাপন ব্যয়–ভাতা প্রদানও বাতিল প্রক্রিয়া শুরু করেছে সৌদি সরকার।