বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ২ দিন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারতের পেট্রাপোল বন্দরে আসছেন মঙ্গলবার। এদিন সেখানে একাধিক শিলান্যাস কর্মসূচি ও উদ্বোধন অনুষ্ঠানে তার যোগ দেওয়ার কথা আছে। তার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সোমবার থেকে দুই দিন বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে দু’দেশের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি শশঙ্ক শেখর ভট্টাচার্য এ তথ্য জানান।

ভারতের পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটি কর্তৃপক্ষের বরাত দিয়ে তিনি বলেন, মঙ্গলবার বেলা ১২টার দিকে হেলিকপ্টারে কালিয়ালি বিএসএফ ক্যাম্পে এসে নামবেন অমিত শাহ। এরপর সড়ক পথে আসবেন পেট্রাপোল বন্দরে। বন্দর ঘুরে দেখার পাশাপাশি পেট্রাপোল থানার নতুন ভবনের উদ্বোধন করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এছাড়া পেট্রাপোল বন্দরের দ্বিতীয় কার্গো গেট তৈরির জন্য শিলান্যাস করবেন। পেট্রাপোল বন্দরে পণ্য আমদানি-রপ্তানির জন্য একটি মাত্র গেট আছে। ওই গেটের পাশে আরও একটি নতুন গেট তৈরির পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই মূল ফটক তৈরির শিলান্যাস করবেন অমিত শাহ। কার্গো গেটের উদ্বোধন শেষে একটি জনসভায় যোগ দেওয়ার কথা আছে স্বরাষ্ট্রমন্ত্রীর। সেখানে তার ভাষণ দেওয়ার কথা। দুপুর ২টা নাগাদ তিনি পেট্রাপোল বন্দর ছেড়ে কলকাতার উদ্দেশ্যে রওনা দেবেন।

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী পেট্রাপোল বন্দরে আসবেন। এ কারণে সোমবার-মঙ্গলবার দুই দিন পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। বিষয়টি বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টদের জানিয়ে দেওয়া হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল বলেন, মঙ্গলবার পেট্রাপোল বন্দরে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসবেন বলে সোম ও মঙ্গলবার এ বন্দর দিয়ে ভারতের সঙ্গে কোনো কার্যক্রম হবে না। তবে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।