ব্যাংক খাতের উত্থানে রক্ষা পেল শেয়ারবাজার

ভোক্তাকন্ঠ ডেস্ক: বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমার দিনে দাপট দেখিয়েছে ব্যাংক খাতের শেয়ার। ফলে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৩ ফেব্রুয়ারি) বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

এদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়ে চলে মাত্র ১০ মিনিট। এরপর দিনের বাকি সময় লেনদেন হয়েছে সূচক ওঠা-নামার মধ্যদিয়ে। প্রকৌশল, বিমা, আর্থিক প্রতিষ্ঠান খাতসহ বেশির ভাগ খাতের শেয়ার বিক্রির চাপে এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে ব্যাংক খাতের শেয়ার কেনার আগ্রহের কারণে রোববার সূচক ও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন ব্যাংক খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে পাঁচটি কোম্পানির শেয়ারের দাম। ব্যাংকের খাতের পাশাপাশি সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে খাদ্য ও আনুষঙ্গিক এবং দামি কোম্পানিগুলোর শেয়ার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭৯টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ১০ লাখ ৩১ হাজার ১৩৬টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৯৬টির; অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।

ডিএসইর প্রধান সূচক ৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৫ দশমিক ৩৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৭ দশমিক ৫৫ পয়েন্ট।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ২৭৫ কোটি ৬৪ লাখ ৩ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৪ কোটি ৩২ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে বেড়েছে।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সু শেয়ার। এরপর ছিল ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, বিএসসি, সাইফ পাওয়ার, সোনালী পেপার, ইউনিয়ন ইন্স্যুরেন্স, ইয়াকিন পলিমার, বে-লিজিং এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩১১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫২টির; অপরিবর্তিত রয়েছে ৭৪টির দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৫৬ লাখ ৬৩ হাজার ৬৪০ টাকার শেয়ার।