শেয়ারবাজারে বেড়েছে লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৬ এপ্রিল) ইতিবাচক ধারায় দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে। খাদ্য ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১ পয়েন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এর ফলে টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হলো। তার আগের তিনদিন দরপতন হয়েছিল।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে মোট ৮ কোটি ৩৬ লাখ ১৪ হাজার ৮১৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯১ লাখ ৩৫ হাজার টাকা। এর আগের কর্মদিবস লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ১৩ লাখ ২১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৭ পয়েন্টে। তবে ডিএসই ৩০ সূচক ২ দশমিক ২৫ পয়েন্ট কমে ২ হাজার ১৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫১টি কোম্পানির, কমেছে ৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ২১০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেমিনি সি ফুডের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ যথাক্রমে ছিল– ওরিয়ন ইনফিউশন, ইস্টার্ন হাউজিং, জেনেক্স ইনফোসিস, আরডি ফুড, রয়েল টিউলিপ সি পাার্ল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং এপেক্স ফুটওয়্যার লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৪১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ২৪টির ও অপরিবর্তিত রয়েছে ৭৭টির।

দিন শেষে সিএসইতে ১২ কোটি ১১ লাখ ১৭ হাজার ৯৩৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৯১ লাখ ৬৭ হাজার ৭৫৯টাকার শেয়ার।