সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: একদিন উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ মার্চ) সূচক পতনের মধ্য দিয়ে দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে।

শেয়ার বিক্রির চাপে এদিন দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দামও। ফলে সোমবার উত্থানের পর মঙ্গলবার আবারও দরপতন হলো শেয়ারবাজারে।

ডিএসইর তথ্য মতে, সোমবারের ধারাবাহিকতায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মঙ্গলবার লেনদেন শুরু হয়। তবে লেনদেনের প্রথম ৩০ মিনিট পার হতে না হতেই শুরু হয় শেয়ার বিক্রির চাপ। ফলে দিনের বাকি সময় লেনদেন হয় সূচক পতনের মধ্য দিয়ে।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ৬১ পয়েন্ট কমে ৬ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ৭০ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৫ পয়েন্টে, ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে ২ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩১টি কোম্পানির। এছাড়া দরপতন হয়েছে ১০২টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে মোট ৫৬৩ কোটি ৬৩ লাখ ৭৯ হাজার টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৭১ লাখ ৮১ হাজার টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৯০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত আছে ৮৩টির দর। দিন শেষে সিএসইতে ৭ কোটি ৪ লাখ ৯১ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ১৩ লাখ ৭৫ হাজার টাকার।