১৮০ কোটি টাকা ব্যয়ে সাবরাং ট্যুরিজম পার্কের ভূমি উন্নয়ন: বেজা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নিজস্ব অর্থায়নে গৃহীত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ও অন্যান্য অর্থনৈতিক অঞ্চলে অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় টেকনাফে ‘সাবরং ট্যুরিজম পার্ক’ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। যার প্রকল্পের ভূমি উন্নয়নে ব্যয় হবে ১৮০ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে ঠিকাদার প্রতিষ্ঠান টিডিসি-জেডএইচইসি।

বেজার নিজস্ব অর্থয়নে গৃহীত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ও অন্যান্য অর্থনৈতিক অঞ্চলে অককাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি ৪৯৬ কোটি ২০ লাখ ৫ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের ১ নভেম্বর থেকে ২০২৩ সালের ৩০ জুন মেয়াদে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদিত হয়। প্রকল্পের আওতায় কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সাবরাং ট্যুরিজম পার্ক ও ভূমি উন্নয়নের জন্য ড্রেজিংয়ের মাধ্যমে ৫,৪৯৫,৪৪০.৭৩ কিউবিক মিটার মাটি ভরাটের জন্য একটি প্যাকেজ অন্তর্ভূক্ত রয়েছে।

বেজা’র প্যাকেজটি ২০২০-২০২২১ অর্থবছরের অনুমোদিত বার্ষিক ক্রয় পরিকল্পনায় (এপিপি) অন্তর্ভুক্ত রয়েছে। বেজা’র ‘দাপ্তরিক প্রাক্কলন কমিটি’ কর্তৃক উল্লেখিত কাজের প্রাক্কলিত মূল্য ১৮০ কোটি ৯৫ লাখ টাকা নির্ধারণ করা হয়। প্রস্তাবিত কাজ ক্রয়ের লক্ষ্যে পিপিআির-২০০৮ এর বিধি ৮৪(ক) অনুযায়ী আন্তর্জাতিক উম্মুক্ত দরপত্র পদ্ধতির এক পর্যায় দুই খাম দরপত্র পদ্ধতি অনুসরণের মাধ্যমে দরপত্র দলিলাদি প্রস্তুত করে পিপিআর-২০০৮ এর বিধি ৯০(৩) অনুযায়ী গত ২০২১ সালের ১৬ মে তারিখে দরপত্র আহ্বান করা হয়। কয়েকটি জাতীয় পত্রিকা এবং বেজা ও সিপিটিইউ’র ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

দরপত্রে টিডিসি-জেডএইচইসি জেভি ১৮০ কোটি ৭৯ লাখ ৯ হাজার ২৪৮ টাকা উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়, যা প্রাক্কলিত দরের চেয়ে ০.০৯ শতাংশ নিম্নে। অন্য দিকে সিসিইসিস- জেএইচসিইসি জেভি ৩৭.৮৭ শতাংশ ঊর্ধ্বে ২৪৯ কোটি ৪৮ লাখ ৩৪ হাজার ৬৫০ টাকা উল্লেখ করে। এ ক্ষেত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে টিডিসি-জেডএইচইসি জেভি প্রকল্পটি বাস্তবায়ন করবে। ক্রয় সংক্রান্ত বৈঠকে অনুমোদিত হলে এই প্রকল্পের কাজ দ্রুত শুরু করা হবে বলে জানা গেছে।