পরিক্ষার্থীদের জন্য ৭টা-১১টা লোডশেডিং না দেওয়ার আহবান

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: আসন্ন এসএসসি ও এইচএসসি সমমানের পরিক্ষা সহ বিভিন্ন শ্রেণীর ফাইনাল পরীক্ষার প্রস্তুতির জন্যে সন্ধ্যা ৭ টা থেকে রাত ১১ টা পর্যন্ত লোডশেডিং না দেওয়ার আহ্বান জানিয়েছেন ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ।

রোববার (৩১ জুলাই) এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি শহিদুল ইসলাম বলেন, সামনে এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা। পাশাপাশি নিয়মিত শিক্ষার্থীদের শিক্ষা বর্ষের সাত মাস অতিবাহিত হয়ে বাকি চার পাঁচ মাস সময়ে সিলেবাস সম্পন্ন করতে তাগাদা রয়েছে। এ পরিস্থিতিতে সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত লোডশেডিং দেয়া হলে শিক্ষার্থীদের পড়াশোনার প্রস্তুতিতে সমস্যা হয়। তাই শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা বিবেচনায় রেখে এখন থেকে উল্লেখিত সময়ে আবাসিক এলাকায় লোডশেডিং না দেয়ার দাবি জানাই।

শহিদুল ইসলাম আরও বলেন, আশাকরি শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন ভাবে লেখাপড়া করার বিষয় মাথায় রেখে প্রধানমন্ত্রী ও বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্টরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

এবিষয়ে শহিদুল ইসলাম ভোক্তাকণ্ঠকে বলেন, যেহেতু দেশে লোডশেডিং চলছে, আর সামনেও পরিক্ষা। তাই শিক্ষার্থীদের লেখাপড়ায় যাতে কোন সমস্যা না হয়, সেজন্যে কমপক্ষে সন্ধ্যা ৭ টা থেকে রাত ১১ টা পর্যন্ত আবাসিক এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার আহবান জানিয়েছি।

বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে। শিক্ষা বোর্ডগুলো সেই অনুযায়ী পরীক্ষার সংশোধিত সময়সূচি তৈরি করে প্রকাশ করেছে।

এছাড়াও বন্যার কারণে নির্ধারিত সময়ে না হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী নভেম্বরে শুরু হবে।

এসএসসি শুরুর ৪৫ দিন পর।অর্থাৎ নভেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

এ বিষয়ে গত ১৭ জুলাই শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, ‘এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝে বড় ধরনের বিরতি দেওয়া হবে। দ্রুত সময়ের মধ্যে এসব পরীক্ষা শেষ করা হবে। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে সংশোধিত সময়সূচি প্রকাশ করা হবে।’

উল্লেখ্য, এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত মাসের ১৯ জুন। তবে সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ায় ১৭ জুন এসএসসি পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে এবং চলতি মাসের ১৭ তারিখ শিক্ষা মন্ত্রণালয় থেকে পরবর্তী পরিক্ষার তারিখ ঘোষণা করা হয়।