বসুন্ধরা অয়েল মিলে অনিয়ম পেয়েছে ভোক্তা অধিকার

নিজস্ব প্রতিবেদক:

মোড়কজাত সয়াবিন তেল বাজারজাতকারি প্রতিষ্ঠান বসুন্ধরা অয়েল মিলে তদারকি করে অনিয়ম খুঁজে পেয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রবিবার সকাল ১১টায় কেরানীগঞ্জের দক্ষিণ পানগাঁও বসুন্ধরা রিভারভিউ এলাকায় স্থাপিত বসুন্ধরা অয়েল মিলে তদারকি করতে যান ভোক্তা অধিকারের কর্মকর্তারা। গত তিন মাসের সাপ্লাই, উৎপাদনের যে হিসেব ভোক্তা অধিদপ্তরে জমা দিয়েছিল বসুন্ধরা অয়েল, তা যাচাই করতেই এই তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

তদারকি কার্যক্রমের নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক মন্জুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় উপস্থিত ছিলেন উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক মাগফুর রহমান।

শাহরিয়ার বলেন, কারখানাটিতে অতিরিক্ত সয়াবিন তেল মজুদ রয়েছে। এছাড়া সঠিক সময়ে সেলস অর্ডার সরবরাহ না করা এবং তিন মাসের সেলস সামারিতে নানা অনিয়ম দেখা গেছে। এতে ধারাবহিকভাবে উৎপাদন কম দেখানো হয়েছে।

তিনি আরও জানান, অনিয়ম সম্পর্কে সংশ্লিষ্ট কতৃর্পক্ষকে প্রাথমিকভাবে সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২৫ মার্চের মধ্যে সমস্ত সেলস অর্ডার সরবরাহ না করলে জাতীয় ভোক্তা অধিদপ্তর আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

ধারাবাহিকভাবে উৎপাদন কমে যাওয়ার কারণ হিসেবে বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার এএইচএম কালাম সিদ্দিক জানান, তেল উৎপাদনের কাঁচামালের সরবরাহ স্বল্পতার কারণে মার্চ মাসে উৎপাদন কম হয়েছে। তাই গ্রাহকদের তেলের চাহিদা মেটানো সম্ভব হয়নি। তবে বর্তমানে তেল তৈরীর কাঁচামালের সরবরাহ স্বাভাবিক হয়েছে। ভবিষ্যতে গ্রাহকদের চাহিদা মতো তেল সরবরাহ করা সম্ভব হবে।

আরইউ