ভোক্তা অভিযোগ কেন্দ্রঃ জেলাভিত্তিক প্রতিবেদন

(‘ভোক্তাকণ্ঠ’ আজ ৪ মে ২০১৯ থেকে শুক্রবার ব্যতীত প্রতিদিন, ভোক্তা অভিযোগ কেন্দ্র প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন নিয়মিত প্রকাশ করবে। ভোক্তা অধিকার সমুন্নত এবং সচেতনতা বৃদ্ধি করতে এই প্রতিবেদন সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমরা প্রত্যাশা করছি )

আইসক্রিম নাকি বিষঃ নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় গত ২৫ এপ্রিল বৃহস্পতিবার, বাজার অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে কাপড়ের রং দিয়ে ভেজাল আইসক্রিম তৈরির দায়ে মদিনা আইসক্রিম কারখানাকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নোয়াখালী জেলার সহকারী পরিচালক দেবানন্দ সিনহার নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

এ কারখানায় আইসক্রিম তৈরির জন্য, কাপড়ে ব্যবহৃত বিভিন্ন ধরনের রং, স্যাকারিন, কৃত্রিম সুগন্ধি, অ্যারারুট ও ট্যাপের পানি ব্যবহার করা হচ্ছিল। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ৪২ ধারা মোতাবেক ভেজাল আইসক্রিম তৈরির দায়ে কারখানার মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেন । একই সময়ে অন্য একটি প্রতিষ্ঠান টোকিও ফুড’কে পণ্যের মোড়কে বিক্রয় মূল্য প্রদর্শন না করায় ৪ হাজার টাকা জরিমানা করা হয়। 

রাজধানীর চলমান অভিযানঃ ভোক্তাদের অধিকার নিশ্চিত রাখতে ঢাকা মহানগরীতে চলমান রয়েছে জাতীয় ভোক্তা অধিকারের ভ্রাম্যমান আদালতের অভিযান। গত বুধবার ঢাকা মহানগরীতে অভিযান পরিচালনা করেন তিনটি দল। এ অভিযানে মোট ১৩টি দোকানকে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রির অভিযোগে জরিমানা করা হয়।  

ঢাকার তেজগাঁও অঞ্চলে ম্যাজিস্ট্রেট রজবী নাহার রজনীর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। পণ্যের মূল্য তালিকার প্রদর্শন না করায় আটটি দোকান সর্বমোট ৩৭,০০০ টাকা জরিমানা করা হয়। মোহাম্মদপুরের দুটি  ফলের দোকানকে একই অভিযোগে ৫০০ টাকা করে জরিমানা করা হয়। এছাড়াও রামপুরায় মেয়াদ উত্তীর্ণ ঔষুধ বিক্রির অভিযোগে দুটি ফার্মাসিকে ২০,০০০ টাকা জরিমানা করা হয় এবং পচা-বাসি খাবার বিক্রির অভিযোগে বিসমিল্লাহ হোটেল কে ১০,০০০ টাকা  জরিমানা করা হয়। দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা জানান, ক্রেতাদের সুবিধার্থে তাদের এই অভিযান চলমান থাকবে।

সিলেট কার্যালয়ের বাজার অভিযানঃ আসন্ন রমজানকে সামনে রেখে নিয়মিত বাজার অভিযানের অংশ হিসাবে ২৯ এপ্রিল ২০১৯ তারিখে সিলেটের বিমান বন্দর এলাকায় এক বিশেষ অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। তাদের ব্যবসায়িক অসততা, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি ও অপরিচ্ছন্নতার জন্য এ জরিমারনা ধার্য হয়। জরিমানাকৃত প্রতিষ্ঠানগুলো যথাক্রমে নাহিদ এন্ড নাইম মাংসের দোকান ৪০০০,  মিতা স্টোর ২০০০ ও কুশিয়ারা স্টোর ৬০০০ টাকা।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব মোহাম্মদ ফয়েজ উল্লাহ বলেন, ‘ভোক্তা সাধারনের সচেতনতা ও ব্যবসায়ীদের সাবধান করার লক্ষ্যেই এই বাজার অভিযান পরিচালিত হচ্ছে।’ এছাড়াও তিনি সাধারন জনগণের প্রতি ভোক্তা আইন ও এর কার্যকারিতা সম্পর্কে সচেতন হওয়ার জন্য আহবান জানান।

মানিকগঞ্জে পচা ফল জব্দঃ মানিকগঞ্জ জেলার সদর উপজেলাস্থ আল-আমিন ফল ভাণ্ডারে মেয়াদোত্তীর্ণ ও খাবার অযোগ্য ফল জব্দ করা হয়। জব্দকৃত ফল ধ্বংস করে উক্ত প্রতিষ্ঠানকে ৫০০ টাকা জরিমানা আরোপ করা হয়। একই বাজারের ‘মেসার্স জনতা চিড়া-মুড়ির মিল’কে অপরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি লঙ্ঘনের দায়ে ১৫,৫০০ টাকা জরিমানা ধার্য করা হয়।জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মানিকগঞ্জ জেলার সহকারী পরিচালক জনাব আসাদুজ্জামান রুমেল এ প্রসঙ্গে বলেন , ‘ভোক্তা সাধারনের নিরাপত্তার কথা মাথায় রেখেই এ অভিযান পরিচালনা করছি। যাতে করে জনসচেতনতা বৃদ্ধি ও ব্যবসায়ীরা তাদের লাগামহীন আচরণ সংযত করে।’

কুমিল্লায় বাজার অভিযানঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়, গত ২৯ শে এপ্রিল, সোমবার আদর্শ উপজেলার বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করেন। এসময় মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অপরাধে মেসার্স ফয়সাল ফার্মেসী ও ভেজাল খাবার রাখার দায়ে দুটি হোটেলকে জরিমানা করা হয়। কুমিল্লা জেলার সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন।

তিনি জানান, মেয়াদ পেরিয়ে যাওয়া ওষুধ ও ভেজাল খাবার মজুদ রেখে বিক্রি করায় তাদেরকে জরিমানা করা হয়। মেসার্স ফয়সাল ফার্মেসীকে  (ধারা ৩৭ ও ৫১) অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রয় করা বা বিক্রয়ের প্রস্তাব দেয়া ও এসব বাধ্যবাধকতা লঙ্ঘন করার অপরাধে দুই ধারায় মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রতিষ্ঠানটি থেকে ১৩ প্যাকেট মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়। এছাড়া হোটেল আল শাহরিয়ারকে, (ধারা ৪৩) অনুযায়ী অবৈধ প্রক্রিয়ার পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ যা মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতি হয় এমন পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করায় তাকেও ৫ হাজার টাকা এবং মেসার্স আদিবা ফুড’কে ৬ প্যাকেট মেয়াদোত্তীর্ণ বিস্কুট রাখার জন্য (ধারা ৫১) অনুযায়ী ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজশাহীতে মেয়াদোর্ত্তীন ওষুধ জব্দঃ গত ২৯ এপ্রিল সোমবার, রাজশাহীর তানোর  উপজেলার কাশিমবাজার ও কালিগঞ্জ বাজারে পরিচালিত জেলা কার্যালয় কর্তৃক পরিচালিত এক অভিযানে তিনটি ওষুধের দোকান থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়। এসময় এসব দোকান মালিকদের মোট ১৪,০০০ টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযুক্ত দোকানগুলোর মধ্যে ‘মশিউর ভেটেরিনারি ফার্মেসী’ ও ‘সেবা ফার্মেসী’ কে ৩০০০ (তিন হাজার) টাকা করে এবং ‘ভাই ভাই ফার্মসেী’কে ১৫ প্যাকেট মেয়াদোর্ত্তীন ওষুধ রাখার দায়ে ৮০০০( আট হাজার) টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলার সহকারী পরিচালক জনাব অপূর্ব অধিকারী এ অভিযান পরিচালনা করেন। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয় ভোক্তা সাধারনের নিরাপত্তার কথা মাথায় রেখেই এ অভিযান পরিচালনা করেন। যাতে করে জনসচেতনতা বৃদ্ধি ও ব্যবসায়ীরা তাদের লাগামহীন আচরণ সংযত করে।’