ভোক্তা অধিদপ্তর: ১০২ প্রতিষ্ঠানকে ৫.৫০ লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৪১ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের ৩৬ টি জেলায় নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০২টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এই অধিদপ্তরের কর্মকর্তাদের দ্বারা ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

জানা যায়, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের মোহাম্মদপুর, তেজকুনিপাড়া, কাওরান বাজার এবং শাহবাগসহ দেশব্যাপী মোট ৪৬ টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০১ টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অভিযান পরিচালনাকালে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক সাশ্রয়ী মূল্যে নিত্যপণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাকসেল) মনিটরিং করা হয় এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে একটি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এবং একজন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২ হাজার ৫০০ টাকা প্রদান করা হয়।

ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৫টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে মোহাম্মদপুর, তেজকুনিপাড়া, কাওরান বাজার, কলমিলতা বাজার এবং শাহবাগ এলাকার বিভিন্ন নিত্যপণ্যের বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করে বাজারে নিত্যপণ্যের মূল্য, মজুদ, ক্রয়-বিক্রয়ের রসিদ, মূল্যতালিকা ইত্যাদি পর্যবেক্ষণ করা হয়। এসময় নিত্যপণ্যের দোকান, সুপারশপ, ফার্মেসী, বেকারী, ফলের দোকানসহ ১০টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন,২০০৯ লংঘনের দায়ে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি যথাযথ নিয়ম মেনে ব্যবসা পরিচালনা করার জন্য ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

ঢাকা মহানগরীতে পরিচালিত অভিযানে নেতৃত্ব প্রদান করেন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান। অধিদপ্তরের নবযোগদানকৃত সহকারী পরিচালকগণ উক্ত অভিযানসমূহে অংশগ্রহণ করেন।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত এসকল বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

উল্লেখ্য, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

আরইউ