ভোক্তা সর্ম্পকিত কোনো অভিযোগ থাকলে কল দিতে হবে ৩৩৩ নম্বরে

খুব সহজেই ৩৩৩ নম্বরে ভোক্তার কোনো অভিযোগ থাকলে জানানো যায়। তবে অনেকেই এই ব্যাপারটি সম্পর্কে জানেন না। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর আওতায় অভিযোগ দাখিল ও নিষ্পত্তি বিষয়ক সচেতনতামূলক সভা করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), চট্টগ্রাম।

শনিবার এক সভায়
চট্টগ্রাম নগরীর চার নম্বর চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলের সভাকক্ষে এ সভা হয়।

সভায় বক্তারা বলেন, ভোক্তা হিসেবে প্রতিনিয়তই জনগণ ঠকছে ও প্রতারিত হচ্ছে। এ প্রতারণার আওতায় ওজনে কারচুপি, খাদ্যে ভেজাল, শাক, সবজি ও ফলে হরেক রকমের কেমিকেল মিশ্রণ, অপরিষ্কার পরিবেশে রান্না ও পরিবেশন, নকল ও মানহীন পণ্য অন্যতম। বিষয়গুলো প্রতিকারে সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ প্রণয়ন করেছে। কিন্তু সাধারণ ভোক্তাদের অসচেতনতা, বিষয়টিকে নিয়তির লিখন ও বাস্তবতা বলে মেনে নেওয়ায় সরকারের এ যুগান্তকারী আইনের সুফল সেভাবে কাজে আসছে না। নিজেদের অধিকার রক্ষায় সাধারণ ভোক্তাদের জানতে হবে, কীভাবে অভিযোগ দাখিল করতে হয় এবং এর নিষ্পত্তি হয়।

সভায় আরও বলা হয়, খাদ্যে ভেজাল ও ভোক্তা অধিকারের যে কোনো বিষয়ে অধিকার ক্ষুণ্ন হলে আইনি প্রতিকারের জন্য সরকারের হটলাইন ৩৩৩ এবং প্রয়োজনে স্থানীয় ক্যাব কমিটির কাছেও অভিযোগ দাখিল করা যাবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের চার নম্বর চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলর সাইফুদ্দিন খালেদের সভাপতিত্বে ও ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় সভায় মুখ্য আলোচক ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান।

মাল্টি মিডিয়া উপস্থাপনায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান অভিযোগ দাখিলের নিয়ম এবং এর পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।