শিক্ষা ও ভোক্তা অধিকার বিষয়ক আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষার্থী হিসেবে প্রত্যেকের ভোক্তা অধিকার রয়েছে, এ বিষয়ে শিক্ষা ও ভোক্তা অধিকার বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার শিক্ষা ও ভোক্তা অধিকার বিষয়ক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর প্রচার সম্পাদক মো. সাজেদুল ইসলামের সঞ্চালনায় এসময় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ক্যাব এর সাতক্ষীরা জেলা সভাপতি অধ্যক্ষ আশেকি এলাহী। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ভার্চুয়াল আলোচনা সভা অংশ নেন।

শিক্ষা এবং ভোক্তার সঙ্গে যে সম্পর্ক রয়েছে, এ বিষয়টি তুরে ধরে প্রধান আলোচক আশেকি ইলাহী বলেন, যেসব শিক্ষার্থী ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত থাকে তারাই মূলত অধিকারের বিষয়ে সোচ্চার থাকে। ছাত্রদের মাঝে সহজেই অধিকার বিষয়ে বিভিন্ন জ্ঞান জাগ্রত হয়। একজন অসহায় মানুষকে দেখলে শিক্ষার্থীদের মাঝে অসহায়ত্ববোধ জাগ্রত হয়। এছাড়া ছাত্ররা যেহেতু একত্রে অবস্থান করে সেহেতু তাদের মধ্যে আলোচনার মাধ্যমে অধিকারের বিষয়টি উঠে আসে। এ ধরণের অধিকার সক্রিয় হবার বিষয়টি অন্য কোন পেশার মানুষের মাঝে অনুপস্থিত।

তিনি আরও বলেন, আমাদের সংবিধান বলছে, মানুষ হিসেবে আমাদের মৌলিক চাহিদা রয়েছে। কিন্তু আমাদের লড়াইটা ছিল মৌলিক অধিকারের জন্য। অধিকারকে চাহিদা বলে সাংবিধানিক ভাবে আমাদের হাতকে বেধে দিয়েছে। যেমন একজন মানুষ জন্ম নিলে তার যে অধিকার গুলো জন্মায়, এটি তার অধিকার হিসেবে গণ্য হয়। কিন্তু আমাদের সংবিধান এটিকে চাহিদার মধ্যে ফেলে দিয়েছে। প্রথমেই এই জায়গাটি আমাদের থামিয়ে দেয়। অধিকারের জায়গায় চাহিদা শব্দটি প্রযোয্য নয়।

তিনি বলেন, আমি মনে করি একজন ভোক্তা হিসেবে শিক্ষার্থীরা জন্মের পর থেকেই তার অধিকার পাবার যোগ্য হয়ে থাকে। যদি রাষ্ট্র এ বিষয়টি অনুধাবন করতো তাহলে রাষ্ট্র একজন শিক্ষার্থীরা পড়ালেখার সমস্ত খরচ নিত। আমাদের দেশে এই ব্যবস্থা অনুপস্থিত। শুধু যে অনুপস্থিত তাই নয়, আমাদের দেশে শিক্ষা কে ব্যক্তি এবং বাণিজিকি করণের আওতায় নিয়ে আসার কারণে শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী ভোক্তা হিসেবে তার চাহিদা সম্পূর্ণ পূরণ হয়না। এজন্য একজন শিক্ষার্থীকে তার ভোক্তা অধিকার সম্পর্কে সচেতন হওয়া দরকার এবং ভোক্তা অধিকারের সঙ্গে তার যুক্ত হওয়া দরকার।

আলোচনা সভায় অংশ নেয়া শিক্ষার্থীরা ভোক্তা হিসেবে তাদের অধিকারের বিষয়ে জানতে চান এবং সেসব বিষয়ে শিক্ষার্থীদের ধারণা দেয়া হয়।

আরইউ