২২ ফেব্রুয়ারি খুলছে হাইস্কুল ও বিশ্ববিদ্যালয়

সিনিয়র করেসপন্ডেন্ট

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ কমে আসার কারণে বন্ধ থাকা  উচ্চবিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় আগামী ২২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) খুলে দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। এসময়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনও উপস্থিতি ছিলেন।

তিনি বলেন, প্রথমে ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থী যারা করোনার দ্বিতীয় ডোজ সম্পন্ন করেছেন তারা শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শ্রেনীকক্ষে ক্লাস করতে পারবে। তার যারা এখনও টিকা নেয়নি তারা অনলাইনে ক্লাস করবে।

এর আগে, গত রাত ১০টা থেকে প্রায় এক ঘণ্টা করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রীসহ শিক্ষা প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে প্রাথমিক বিদ্যালয় এখনই না খোলার পরামর্শ দিয়েছে পরামর্শক কমিটি। এ জণ্য আরো ১০ থেকে ১৪ দিন অপেক্ষা করাসহ টিকা দিয়ে খোবার বিষয়ে জোর দেয়া হয়েছে।

উল্লেখ্য, ওমিক্রনের কারণে গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। এরপর ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। তাতে গত ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। পরে আরও দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।