৭৯৫ টাকার সয়াবিন ৮৩৫ টাকা বিক্রি করছে এস আলম

নিজস্ব প্রতিবেদক:

সরকারি সিদ্ধান্তকে তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছে মত দামে সয়াবিন তেল বিক্রি করছে এস আলম ভেজিটেবল অয়েল লিমিটেড।

রবিবার বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের তত্ত্বাবধা‌নে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামে এস আলমের তেলে মিলে অভিযান চালায়।

ভোক্তা অধিদপ্তরের চট্টগ্রামের উপপরিচালক ফয়েজ উল্যাহ’র নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন, সহকারী প‌রিচালক জনাব নাস‌রিন আক্তার, সহকারী পরিচালক মো: আনিছুর রহমান ও সহকারী পরিচালক মো: দিদার হোসেন।

অভিযানে দেখা যায়, মোড়কজাত ৫ লিটারের বোতলের দাম সরকার নির্ধারণ করে দিয়েছে ৭৯৫ টাকা। সরকারের এই সিদ্ধান্তকে তোয়াক্কা না করে বোতলজাত সয়াবিনের বোতলের মোড়কে মূল্য ৮৩৫ টাকা লিখে রেখেছে। যা বর্তমান সরকার নির্ধারিত বাজার মূল্য থেকে ৪০ টাকা বেশি।

এছাড়া, ড্রামে খোলা পাম অয়েল তেল সাপ্লাই/বিক্রয় হচ্ছে। কিন্তু ড্রামের গায়ে ‘পণ্যের নাম, পাম অয়েলের মেয়াদ ও ড্রাম প্রতি মূল্য ইত্যাদির স্টিকার নেই। ড্রামের গায়ে তথ্যাদি না থাকার ফলে গরমকালে পাম অয়েলকে সয়াবিন তেল হিসেবে খুচরা বাজারে বিক্রয় হওয়ার আশংকা রয়েছে।

প্রতিষ্ঠনের রিফাইনারী সেকশন ও তেল বোতলজাতকরণ বন্ধ রয়েছে। কেন বন্ধ রয়েছে জানতে চাওয়া হলে প্রতিষ্ঠানের কর্মকতারা প্রথমে জানায়, বোতলজাত তেলের অর্ডার নেই তাই উৎপাদন বন্ধ। পরে তারা বক্তব্য সংশোধন করে জানান, মেশিনারীজ মেইনটেইনেন্সের কারণে গত দুই দিন ধরে প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এবং আগামী আরো এক সপ্তাহ লাগতে পারে মেইনটেইনেন্স সম্পর্ণ করে উৎপাদনে যেতে।

আরইউ