অবৈধ-ঝুকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্ন করতে তিতাসের অভিযান

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীতে গ্যাসের অবৈধ ও ঝুকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্ন এবং বকেয়া আদায়ের লক্ষ্যে অভিযান চালিয়েছে তিতাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রবিউশন কোম্পানি লিমিটেড। তিতাসের নিয়মিত কাজের অংশ হিসাবে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযানে ঝুকিপূর্ণ লাইন ও বকেয়া বিল  থাকায় ১০ টি এবং অবৈধ গ্যাস সংযোগ নেওয়ায় একটি লাইন বিচ্ছিন্ন করা হয়েছে। এসময়ে গ্যাস পাইপে ত্রুটি (লিকেজ) পাওয়ায় বেশ কিছু লাইন মেরামত করা হয়।

সোমবার (১৯ মার্চ) পুরান ঢাকার বকশি বাজার এবং নাজিম উদ্দীন রোড এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন তিতাস মেট্রো ঢাকা বিপণন দক্ষিণ-২ এর উপমহাব্যবস্থাপক মোঃ আতোর আলী।

এবিষয়ে তিতাস মেট্রো ঢাকা বিপণন দক্ষিণের মহাব্যবস্থাপক প্রকৌশলী সামসুদ্দিন আল আজাদ বলেন,  অবৈধ ও ঝুকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্ন এবং বকেয়া আদায়ের লক্ষ্যে এ  অভিযান পরিচালনা করা হচ্ছে। এ জন্য আমরা ঢাকার সমস্ত সংযোগগুলো পরিক্ষা করে দেখছি, কোন সমস্যা আছে কি-না। যেহেতু এগুলো অনেক পুরাতন, তাই সার্ভিস লাইন বা রাইজারে কোন সমস্যা আছে কি-না বা কোন বিচ্ছিন্ন রাইজার দিয়ে গ্যাস লিকেজ  করলে সেটি স্থায়ীভাবে ক্লিন (পরিষ্কার) করছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অবৈধ সংযোগের বিষয়ে  আমরা জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি। যারা এ অবৈধ সংযোগের সাথে জড়িত থাকবে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। গ্রাহকদের কাছে আহবান আপনারা নিয়মিত বিল পরিশোধ করুন। আগামীতে  নতুন পাইপ দেওয়ার পরিকল্পনা রয়েছে তিতাসের।

এর আগে গত ৭ মার্চ পুরান ঢাকার সিদ্দিক বাজার এলাকার ৭ তলা একটি ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।  ওই ঘটনায়  ২৪ জন নিহত এবং অন্তত শতাধিক আহত হন। ভবনটিকে ঝুকিপূর্ণ ঘোষণা করা হয়। ফায়ারসার্ভিস ও পুলিশের মতে, গ্যাস পাইপের লিকেজ থেকে এ ঘটনা ঘটতে পারে। এরপর থেকে অবৈধ ও ঝুকিপূর্ণ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের বিষয়ে গুরুত্ব দিয়ে অভিযানে নামে তিতাস কতৃপক্ষ।