আবারও বাড়লো এলপিজির দাম

ভোক্তাকণ্ঠ ডেস্ক: নভেম্বর মাসের পর ডিসেম্বর মাসেও বাড়ানো হলো এলপিজির দাম। ১২ কেজির বোতলে ৪৬ টাকা বাড়িয়ে ১২৯৭  টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে একই বোতলের দাম ছিলো ১২৫১ টাকা। একইভাবে দাম বেড়েছে অটোগ্যাসেরও।

ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে ডলার ও জ্বালানি সংকটের মধ্যে এলপিজির দাম ওঠানামা করছে। এই পরিস্থিতিতে অক্টোবর মাসের তুলনায় নভেম্বর মাসে প্রতি কেজিতে এলপিজির দাম বাড়ে ৩ টাকা ২৫ পয়সা। আর নভেম্বরের তুলনায় ডিসেম্বরে বাড়লো কেজিতে ৩.৮৫ টাকা।  

রোববার (৪ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করা হয়। নির্ধারিত নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে। ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। এ সময় সচিব খলিলুর রহমান খান, সদস্য মোকবুল-ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিসেম্বর মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১০৮.০৯ টাকা , যা নভেম্বর মাসে ছিল ১০৪.৬০ টাকা এবং অক্টবর মাসে ছিলো ১০১ টাকা ১ পয়সা।  তবে সেপ্টেম্বর মাসে ছিল ১০২ টাকা ৮৮ পয়সা।

এদিকে ডিসেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৬০ টাকা ৪১ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে নভেম্বর মাসে ছিলো ৫৮ টাকা ৮ পয়সা, অক্টোবর মাসে ছিল ৫৫ টাকা ৯২ পয়সা এবং সেপ্টেম্বরে ছিল ৫৭ টাকা ৫৫ পয়সা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিসেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার। প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার বিবেচনায় এই দাম নির্ধারণ করেছে কমিশন।

১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই প্রতি লিটার ১০৮.০৯ টাকা হিসাবে বাড়ানো হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। তাই সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।

এ বিষয়ে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, ‘ডলারের দাম বাড়ায় এবার এলপিজির দাম কিছুটা বেড়েছে। এলসি রেট অনুযায়ী এবার ডলারের দাম ধরা হয়েছে ১০৫ টাকা ২২ পয়সা।