গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য নির্ধারণী গণশুনানি ৮ জানুয়ারি

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: পাইকারীর পর এবার গ্রাহক পর্যায়েও বিদ্যুতের দাম বাড়ানোর লক্ষ্যে আগামী ০৮ ও ০৯ জানুয়ারি গণশুনানি করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। 

রোববার বিইআরসি সচিব ব্যারিস্টার খলিলুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান অডিটরিয়ামে ওই দুই দিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হবে। 

শুনানিতে ভোক্তা ও ব্যবসায়ীসহ সকল পক্ষের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিদ্যুৎ বিতরণ (খুচরা) ট্যারিফ প্রবিধানমালা, ২০১৬ অনুযায়ী বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবিউবো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এবং নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) বিদ্যুতের খুচরা ট্যারিফ পুনর্নির্ধারণের জন্য কমিশনে প্রস্তাব/আবেদন দাখিল করেছে। উক্ত প্রস্তাব/আবেদনসমূহ পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য এতদসম্পর্কীয় কমিশন কর্তৃক গঠিত কারিগরি মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী ইতোমধ্যে কমিশন কর্তৃক গৃহীত হয়েছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবিউবো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপডিকো) এবং নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) বিদ্যুতের খুচরা ট্যারিফ পুনঃনির্ধারণের প্রস্তাব/আবেদনসমূহের বিষয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এর ধারা ৩৪ (৬) এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিদ্যুৎ বিতরণ (খুচরা) ট্যারিফ প্রবিধানমালা, ২০১৬ অনুযায়ী নিম্নবর্ণিত স্থান ও সময়সূচি অনুযায়ী আগ্রহী পক্ষগণের শুনানি অনুষ্ঠিত হবে।

আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠান বা সংস্থাকে ০১ জানুয়ারির মধ্যে শুনানি-পূর্ব লিখিত বক্তব্য/মতামত কমিশনে প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে। শুনানিতে অংশগ্রহণের নিমিত্ত ০১ জানুয়ারির মধ্যে কমিশনে নাম তালিকাভুক্তির জন্যও অনুরোধ জানিয়েছে বিইআরসি।

এর আগে গত ২১ নভেম্বর বিদ্যুতের পাইকারি পর্যায়ে ১৯ দশমিক ৯২ শতাংশ দাম বাড়ানো হয়। যা ডিসেম্বর থেকে কার্যকর করা হয়েছে। পাইকারি পর্যায়ে প্রতি কিলোওয়াট পাঁচ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ছয় টাকা ২০ পয়সা করা হয়েছে।