স্মার্ট বাংলাদেশ গড়তে বিদ্যুৎ ব্যবস্থাপনা স্মার্ট হতে হবে: প্রতিমন্ত্রী

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে বিদ্যুৎ ব্যবস্থাপনা স্মার্ট হতে হবে। আর মানব সম্পদ উন্নয়ন ও প্রযুক্তিবান্ধব জনগোষ্ঠিই স্মার্ট বাংলাদেশ গড়ার নেপথ্যে কাজ করবে। 

রোববার (১ জানুয়ারি) বিদ্যুৎ ভবনে ‘ডিপিডিসি’র স্মার্ট গ্রীড-এর পাইলট প্রকল্প’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

 নসরুল হামিদ বলেন, সাধারণ মানুষ প্রযুক্তি নির্ভর হতে সময় নেয়। তাদেরকে উদ্বুদ্ধ করে আধুনিক করতে হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিশাল এলাকা দ্রুত আধুনিকায়নের আওতায় আনা উচিত। বিভিন্ন দপ্তরের কার্যক্রম সমন্বয় করে সমন্বিতভাবে প্রযুক্তিবান্ধব পরিকল্পনা গ্রহণ করা আবশ্যক। এ সময় তিনি ‘স্মার্ট গ্রীড’ নীতিমালা তৈরীর উপর গুরুত্বারোপ করেন। 

পাইলট প্রকল্পের আওতায় উপকেন্দ্র নির্মাণ ও প্রসার, ক্যাপাসিটর ব্যাংক স্থাপন ও পাওয়ার সিস্টেম স্মার্ট গ্রীড প্রবর্তন হবে। সমন্বিত স্মার্ট গ্রীডে থাকবে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা সমূহ (Integrated Comunication Systems), এ্যাডভান্স সেন্সিং উইথ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (Advanced Sensing with AI), এ্যাডভান্স মিটারিং অবকাঠামো (AMI), পরিমাপ অবকাঠামো (Measurement Infrasturcture), সিদ্ধান্ত গ্রহনে সহায়তা (Comprehensive decision support), সিস্টেম ব্যবহারে সহায়তা (Easy to use System Interfaces)। প্রাথমিকভাবে সাতমসজিদ রোড, লালমাটিয়া, আসাদগেট ও জীগাতলায় এই সুযোগ থাকবে। পর্যায়ক্রমে এর ব্যাপ্তী বাড়ানো হবে। 

NKSOFT Corporation, USA-এর ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত জন চৌধুরী স্মার্ট গ্রীড কীভাবে কাজ করবে-তার উপর একটি ডিজিটাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন। 

ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জি. বিকাশ দেওয়ান-এর সভাপতিত্বে অন্যান্যের মাঝে গ্লোবাল ব্র্যান্ড কমিউনিকেশন, ইউএসএ-এর পরিচালক ফারজানা ইয়াসমিন আশা, ইউরোপীয়ান ইউনিয়নের মিনিস্টার কন্সুলার এন্ড হেড অব কো-অপারেশন মাওরিজো ক্যাইন (Maurizio Cian) বক্তব্য রাখেন।