রোববার এলপিজির মূল্য নির্ধারণ করবে নতুন কমিশন

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: চলতি মাসের জন্য তরলিকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য বাড়ছে নাকি- কমছে, তা জানা যাবে আগামীকাল রোববার। ওইদিন আগামী একমাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে।

শনিবার (১ এপ্রিল) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ অ্যানার্জি অ্যান্ড রেগুলেটরি কমিশন (বিইআরসি)। প্রতি মাসের প্রথম সপ্তাহে এলপিজির এ মূল্য নির্ধারণ করে থাকে সরকারের স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটি।

বিইআরসি সদস্য খলিলুর রহমান সাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌদি আরামকোর ঘোষিত নতুন বছরের জানুয়ারির জন্য সৌদি সিপি অনুযায়ী ভোক্তাপর্যায়ে এলপিজির মূল্য সমন্বয়ক সম্পর্কে বাংলাদেশ এনার্জি অ্যান্ড রেগুলেটরি কমিশনের নির্দেশনা রোববার (২ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় ঘোষণা করা হবে।

উল্লেখ্য, বিইআরসির নতুন কমিশনের এটাই প্রথম এলপিজি’র মূল্য নির্ধারন সভা। গত ২১ মার্চ নতুন কমিশনের চেয়ারম্যান হিসাবে মোঃ নুরুল আমিনকে নিয়োগ করে সরকার। এরপরের দিন আরও তিন সদস্যকেও নিয়োগ দেওয়া হয়।

তিন সদস্যের মধ্যে ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী প্রশাসন ও অর্থ বিভাগে, ড. মো. হেলাল উদ্দিনকে গ্যাস বিভাগে এবং আবুল খায়ের মো. আমিনুর রহমানকে বিদ্যুৎ বিভাগের সদস্য হিসেবে যুক্ত হয়।

 বিগত কমিশন প্রতিমাসে এ দাম নির্ধারন করলেও বাজারে তার থেকে অনেক বেশি দামে এলপিজি বিক্রি করা হয় বলে বরাবরই অভিযোগ ছিলো ব্যবসায়ীদের বিরুদ্ধে। এবিষয়ে বর্তমান কমিশনের চেয়ারম্যান নুরুল আমিন জানিয়েছেন, সারাদেশে সরকার ঘোষিত এক দামে এলপিজি বিক্রি করতে বাধ্য করা হবে।