অন্যের পণ্যে নিজেদের ট্যাগ

মোঃ আহসান উল হক তুহিন: রংপুর নগরীতে অবস্থিত সুপারশপগুলোতে তদারকি অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার বিকেলে অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. আজাহারুল ইসলাম (সিনিয়র সহকারী সচিব) এ অভিযান পরিচালনা করেন।

এ সময় স্টেশন রোডে অবস্থিত ভিনটেজ ওয়ার্ল্ড ও রয়ালিটি মেগা মলে তদারকি চলাকালে পণ্যের ক্রয়-বিক্রয়ে অনিয়ম, বিদেশি পণ্যে আমদানিকারকের তথ্য না থাকা, জামাকাপড় থেকে শুরু করে জুতা এমনকি কসমেটিক্স পণ্য পর্যন্ত ঢাকার বিভিন্ন দোকান থেকে সংগ্রহ করে অতিরিক্ত মূল্যের ট্যাগ বসিয়ে নিজ প্রতিষ্ঠানের নামে চালিয়ে দেয়ার প্রমাণ পাওয়া যায়।

এ ধরনের বিধি বহির্ভূত ভাবে ক্রেতা সাধারণকে প্রতারিত করার দায়ে ভিনটেজ ওয়ার্ল্ডকে ভোক্তা-অধিকার আইনের ৩৭ ধারায় ৩০ হাজার টাকা এবং রয়ালিটি মেগা মলকে আবেদনের প্রেক্ষিতে ওই সকল পণ্যের প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শন করার জন্য আগামী ০৪ এপ্রিল (মঙ্গলবার) পর্যন্ত সময় দেয়া হয়।

পরে জিএল রায় রোডে অবস্থিত ইনফিনিটি সুপার শপে বার্মিজ সেন্ডেলে নিজ নাম প্রিন্ট করা ও ফিলিপ্স, প্যানাসনিকসহ বিভিন্ন ব্রান্ডের পণ্যে গ্যারান্টি উল্লেখ থাকা সত্ত্বেও শুধু ওয়ারেন্টি দিয়ে বিক্রির দায়ে ভোক্তা-অধিকার আইনের ৪৫ ধারায় মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

তদারকি চলাকালে সহায়তা করেন বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. বোরহান উদ্দিন, ক্যাব রংপুর জেলার প্রতিনিধি ও মেট্রোপলিটন পুলিশের রিজার্ভ ফোর্স।

অভিযান শেষে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে উপ-পরিচালক বলেন, ক্রেতা-ভোক্তাদের অধিকার হরণকারী সে যেই হোক না কেন, এই দপ্তর তাকে কোনো ভাবেই ছাড় দেবে না। ভোক্তাদের অধিকার সংরক্ষণে আগামীতে আরও কঠোর অভিযান পরিচালিত হবে।