এক সপ্তাহে করোনায় মৃত্যু কমেছে ৭৭ শতাংশ

ভোক্তাকন্ঠ ডেস্ক:  দেশে করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু কমে এসেছে। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত এক সপ্তাহে (১৪ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত সময়ে) সংক্রমণ কমেছে ৪৯ দশমিক ৪ শতাংশ। একইসঙ্গে মৃত্যু কমেছে ৭৬ দশমিক ৯ শতাংশ।

সোমবার (২১ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে প্রকাশিত এপিডেমিওলজিক্যাল প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অধিদপ্তর জানিয়েছে, গত এক সপ্তাহে দেশে ৮০ হাজার ৪৯৮ জনের নমুনা পরীক্ষায় এক হাজার ১২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের সপ্তাহে (৭ মার্চ থেকে ১৩ মার্চ) এক লাখ ১০ হাজার ৭৯৬টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন দুই হাজার ২২০ জন।

অধিদপ্তর বলছে, গত ২১ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে ৯ হাজার ৩৮৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। আর গত ১৪ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত করোনা শনাক্ত হয় এক হাজার ১২৩ জনের দেহে। সে হিসেবে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহের তুলনায় মার্চ মাসের মাঝামাঝি সপ্তাহে এসে করোনা সংক্রমণ ৯ হাজার থেকে ১ হাজারে নেমে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহে দেশে করোনায় ৬ জনের মৃত্যু হয়েছে। আগের সপ্তাহে এ সংখ্যা ছিল ২৬। সপ্তাহের ব্যবধানে দেশে মৃত্যু কমেছে ৭৬ দশমিক ৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২৪ ঘণ্টায় সারাদেশে ১১৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৭২৫ জনে। শনাক্তের হার ১ দশমিক ০৬ শতাংশ। এই ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ফলে মৃত্যুর সংখ্যা (২৯ হাজার ১১৭) অপরিবর্তিত রয়েছে।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিনই করোনায় সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।