ডিগ্রি শিক্ষার্থীদের উপবৃত্তির আবেদন ৬ এপ্রিল পর্যন্ত

ভোক্তাকণ্ঠ ডেস্ক: স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে প্রথম বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা আগামী ০৬ এপ্রিল পর্যন্ত উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক স্নাতক (পাশ ও সমমান পর্যায়ের বা ডিগ্রি প্রথমবর্ষে (২০২০-২১ শিক্ষাবর্ষের) ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ২০২০-২৩ অর্থবছরে উপবৃত্তি দেওয়া হবে।

স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের বা ডিগ্রির শুধু প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষে) অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি পাওয়ার জন্য https://estipend.pmeat.gov.bd-এ লিংকে প্রবেশ করে অনলাইনে নিবন্ধন করতে হবে। ই-স্টাইপেন্ড সিস্টেমের ব্যবহার নির্দেশিকা অনুসরণপূর্বক আগামী ১৫ মার্চ থেকে পরবর্তী ০৬ এপ্রিল পর্যন্ত উল্লিখিত লিংকের সিস্টেম ব্যবহার করে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

নিবন্ধনের জন্য প্রয়োজনীয় নির্দেশনা ওয়েবসাইটে দেয়া অনুসরণ করতে হবে। সফটওয়্যারে তথ্য এন্ট্রির জন্য সংশ্লিষ্ট সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে এরই মধ্যে দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে অথবা মাউশির ইএমআইএস সফটওয়্যারের জন্য ব্যবহৃত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করেও লগইন করা যাবে।

সামগ্রিক প্রক্রিয়া সম্পন্ন করে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা আগামী ১৯ এপ্রিল তারিখের মধ্যে প্রাথমিক ভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রদানের জন্য একটি স্বাক্ষরিত কার্যবিবরণী সংযুক্ত আপডেট করে সিস্টেম ব্যবহারের মাধ্যমে অনলাইনে ট্রাস্টে পাঠাতে হবে।

তবে প্রাথমিক ভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকার কোনো হার্ড কপি প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে পাঠানোর প্রয়োজন হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।