ঢাকায় প্রথম ডোজে সিনোভ্যাক, বুস্টারে মডার্না-অ্যাস্ট্রাজেনেকা

ভোক্তাকন্ঠ ডেস্ক: করোনা সংক্রমণ প্রতিরোধে সারাদেশে টিকা কার্যক্রম অব্যাহত রেখেছে সরকার। রাজধানীর দুই সিটি করপোরেশনে চলমান এ টিকা কার্যক্রমে নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এতে বলা হয়েছে, এখন থেকে ঢাকায় প্রথম ডোজে সিনোভ্যাক, বুস্টারে মডার্না-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক ও কেভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, চলমান কোভিড-১৯ ভ্যাক্সিনেশন কার্যক্রমে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার সকল মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও ইনস্টিটিউট, সরকারি হাসপাতাল এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন সকল ভ্যাকসিনেশন কেন্দ্রসমূহে টিকার প্রথম ডোজ হিসেবে সিনোভ্যাক এবং বুস্টার ডোজ হিসেবে মডার্না বা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রদান নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানাে হলো।

এর আগে গত ১৩ জানুয়ারি বুস্টার ডোজে ফাইজারের টিকার পরিবর্তে মডার্নার টিকা দেওয়ার নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

ওই দিন স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্টফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এক্ষেত্রে ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন শুধুমাত্র স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের (১২-১৭ পূর্ণ বছর বয়সী) উভয় ভোজ এবং যারা প্রথম ডােজ হিসেবে ফাইজার ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের জন্য ২য় ডােজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরােধ জানানো হয়।