ঢামেকের করোনা ইউনিটে স্বাস্থ্যবিধির ঘাটতি

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা বেড়ে গিয়েছে। প্রতিদিনই এখানে করোনার উপসর্গ নিয়ে এবং আক্রান্ত হয়ে রোগী ভর্তি হচ্ছে। হাসপাতালের বিভিন্ন স্থানে সচেতনতামূলক নির্দেশনা দেওয়া থাকলেও মানছেন না অনেকে। রোগীর স্বজনরা তো মানছেনই না, সঙ্গে কর্মচারীরাও করোনা ইউনিটে মাস্ক ছাড়া ঢুকছেন এবং বের হচ্ছেন। প্রতিদিনই এখানে করোনার উপসর্গ নিয়ে এবং আক্রান্ত হয়ে রোগী ভর্তি হচ্ছে।

ঢামেক হাসপাতালে রোগী নিয়ে আসা এক ব্যক্তিকে দেখা যায় মাস্ক ছাড়া। তার সঙ্গে থাকা স্বজনের মুখেও মাস্ক ছিল না। তিনি বলেন, আমার রোগীর শ্বাসকষ্ট হচ্ছে, তাই কোথায় মাস্ক আর কোথায় কী, তা ভুলে গেছি।

হাসপাতালের কিছু কর্মচারী মাস্ক ছাড়া প্রবেশ করছেন। মাস্ক নেই কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ’মাস্ক আছে ভেতরে ভুলে রেখে গেছি’ বলে দ্রুত হাসপাতালের ভেতরে চলে যান।

করোনা আবার কিছুটা বেড়েছে। তবে আমাদের এখনো দুই শতাধিক শয্যা খালি আছে। প্রতিদিন রোগী ভর্তি চলছে। আমরা চেষ্টা করছি মাস্ক যাতে সবাই পরে। হাসপাতালের সব জায়গায় নির্দেশনা দেওয়া আছে, তারপরও অনেকে মাস্ক পরেন না। আমরা চেষ্টা করছি যাতে সবাই মাস্ক পরে হাসপাতালে আসা-যাওয়া করে বলে জানান, ঢামেক হাসপাতাল-২ এর ওয়ার্ড মাস্টার রিয়াজ উদ্দিন।

আমাদের হাসপাতালের সব জায়গায় নির্দেশনা দেওয়া আছে মাস্ক পরার জন্য। তারপরও অনেকে মাস্ক পরছেন না। সবাইকে সচেতন হতে হবে। আমাদের একার পক্ষে সব কিছু সম্ভব নয়। এদের ধরে তো আর আমরা পুলিশে দিতে পারি না, এমনটাই বলেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।