ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ

ভোক্তাকন্ঠ ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ষাটোর্ধ্ব ও সম্মুখসারির যোদ্ধাদের টিকার বুস্টার ডোজ প্রয়োগ করার সুপারিশ করেছে সরকারের কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার (১৩ ডিসেম্বর) কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সুপারিশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ রুটিন ভ্যাকসিনেশনের জন্য পর্যাপ্ত টিকা নিশ্চিত করে ষাটোর্ধ্ব জনগোষ্ঠী ও সম্মুখসারির যোদ্ধা, যাদের দুই ডোজ কোভিড-১৯ টিকা অন্তত ছয় মাস আগে দেওয়া হয়েছে, এমন জনগোষ্ঠীকে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ দেওয়া যেতে পারে।

সুপারিশে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বাংলাদেশেও শনাক্ত হওয়ায় কমিটি গভীর উদ্বেগ প্রকাশ করে। ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণে রাখতে সব ধরনের সভা সমাবেশ বা জনসমাগম সীমিত করা এবং অতি জরুরি ছাড়া অফলাইন সভা পরিহার করে অনলাইনে সভা আয়োজনের সুপারিশ করা হয়। এছাড়া সব পয়েন্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং, কোয়ারেন্টাইন ও আইসোলেশন আরও জোরদার করার সুপারিশ করা হয়।

এর আগে গত ১১ ডিসেম্বর কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৯তম সভায় বুস্টার ডোজের বিষয়ে আলোচনা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা।

সভায় স্বাস্থ্যমন্ত্রী কোভিড-১৯ বুস্টার ডোজ প্রদানের বিষয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামত জানতে চেয়েছেন বলে জানানো হয়।