অনুমোদনহীন ক্যাবল বিক্রি, দুই দোকানকে জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কিশোরগঞ্জে শহরে ভেজাল ইলেকট্রিক পণ্য বিক্রির দায়ে দুই দোকানকে দুই লাখ টাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি বিক্রির দায়ে এক দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে (২৬ জুলাই) জেলা শহরের গৌরাঙ্গ বাজার এলাকার মেসার্স স্বর্ণা ইলেকট্রিককে এক লাখ ও সাকিব ইলেকট্রনিকসকে এক লাখ এবং ননী গোপাল সুইটস কেবিনকে ১০ হাজার জরিমানা করেন জেলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জানতে পারে শহরে নকল ক্যাবল তার, সকেটসহ বিভিন্ন ইলেকট্রিক পণ্য বাজারে বিক্রি করছেন দুই ব্যবসায়ী। এতে ভোক্তারা প্রতারিত হচ্ছেন। মঙ্গলবার দুপুরে শহরের গৌরাঙ্গ বাজার এলাকার মেসার্স স্বর্ণা ইলেকট্রিক দোকানের গোডাউনে নকল, বিএসটিআই অনুমোদহীন কেবল তারের কয়েল, সুইচ, সকেট, হোল্ডার পাওয়া যায়। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী মেসার্স স্বর্ণা ইলেকট্রিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

পরে অভিযান চলে সাকিব ইলেকট্রিক দোকানে। তারা বিভিন্ন কোম্পানির নকল সিলযুক্ত কেবল কয়েল তার বিক্রি করে, যা বিএসটিআই নির্দেশনা অনুযায়ী মোড়কে দেওয়া তথ্যের সঙ্গে মিল নেই। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী সাকিব ইলেকট্রিককে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে রসমঞ্জুরি বিক্রি করার দায়ে শহরের ননী গোপাল সুইটস কেবিনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় অভিযানে সহায়তা করে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি আলম সারোয়ার টিটু, সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর রফিকুন্নেসা পুষ্প ও জেলা পুলিশের একটি দল।