‘ইফতার বাজারে শতভাগ নিরাপদতা নিশ্চিত করা হবে’

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: এবারের ইফতার বাজারে শতভাগ নিরাপদতা নিশ্চিত করে উদাহরণ সৃষ্টি করার আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ আব্দুল কাইউম সরকার।

তিনি বলেন, “নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ইফতার পাবার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে সম্মিলিতভাবে কাজ করতে হবে।”

এসময় পোড়াতেলের ব্যবহার নিষিদ্ধ করার উপর জোর দেন কাইউম সরকার।

মঙ্গলবার রাজধানীর চকবাজার এলাকায় জামাল সর্দার কমিউনিটি সেন্টারে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে নিরাপদ ইফতার প্রস্তুত, বিক্রয় ও পরিবেশন বিষয়ে সচেতনতা বৃদ্ধিকরণ শীর্ষক কমশালা আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ আব্দুল কাইউম সরকার।

সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীর।

তিনি বলেন, নিরাপদ খাদ্যের নিশ্চয়তা করতে হলে মোবাইল কোর্টের পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে, এজন্য মানুষের বিবেককে জাগ্রত করতে হবে।

কর্মশালায় ৯০ জন খাদ্যকর্মী নিরাপদ খাদ্য আইন, নিরাপদ ইফতার ব্যবস্থাপনা, পোড়াতেলের ব্যবহার ও ক্ষতিকর প্রভাব, ফলের পুষ্টিগুণ এবং ইফতার প্রস্তুতিতে অণুজীবীয় দূষক ও এর প্রতিকার ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জনাব আবুল হাসনাত মোঃ সোলায়মান, বিএফএসএ’র কর্মকর্তা অভিরূপ সাহা ও মেহরীন যারিন তাসনীম।