কেরানীগঞ্জে মাসুম বেকারিকে ২ লক্ষ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ঢাকার কেরানীগঞ্জে মাসুম বেকারি এন্ড কনফেকশনারীকে দুই লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব উছেন মে কেরানীগঞ্জে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অভিযানের শুরুতে ভোজন বাড়ী রেস্টুরেন্ট তাদের ট্রেড লাইসেন্স, ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ এবং প্রয়োজনী কাগজপত্র প্রদর্শনে ব্যর্থ হয়। প্রতিষ্ঠানটিকে সকল প্রয়োজনীয় কাগজপত্র ১৫ দিনের মধ্যে সংগ্রহ করার নির্দেশ দেয়া হয়।

পরে মাসুম বেকারি এন্ড কনফেকশনারী পরিদর্শন করা হয়। প্রতিষ্ঠানটি তাদের ফায়ার লাইসেন্স, কর্মচারীদের স্বাস্থ্য সনদ, পেস্ট-কন্ট্রোল এবং পানি পরীক্ষার প্রমাণ প্রদর্শনে ব্যর্থ হয়। বেকারির ভেতরের এবং পারিপার্শ্বিক পরিবেশ অস্বাস্থ্যকর অবস্থায় পাওয়া যায় এবং প্রচুর পরিমাণে লেবেলহীন প্রস্তুত খাদ্য পণ্য মজুদ করতে দেখা যায়। এ সকল অপরাধে প্রতিষ্ঠানটিকে নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর বিধান অনুযায়ী দুই লক্ষ টাকা জরিমানা করে আদায় করা হয়।

অভিযান পরিচালনাকালে সকল প্রতিষ্ঠান কর্তৃপক্ষগুলোকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয়। সেই সঙ্গে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযানকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ের নিরাপদ খাদ্য কর্মকর্তা মোছা. রৌশন আরা বেগম, নিরাপদ খাদ্য পরিদর্শক ছানোয়ার হোসেন, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক, কেরাণীগঞ্জ শাহীনুর ইসলাম এবং বাংলাদেশ নিরাপদ খাদ্যের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং ব্যাটেলিয়ন আনসার সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।