কেরানীগঞ্জে ২ প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ঢাকার কেরানীগঞ্জে অস্বাস্থ্যকর ও অনিরাপদ পরিবেশে খাদ্য উৎপাদন, মজুদ, সরবরাহ ও নিবন্ধনহীন ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার দায়ে দুই প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা ও এক প্রতিষ্ঠানের এক ব্যক্তিকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার বিকেলে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে উপজেলার রামেরকান্দা এলাকায় অবস্থিত ক্যাফে পদ্ম পুকুরকে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩৯ ধারা এবং ভোক্তা-অধিকার আইন ২০০৯ এর ৫২ ও ৫৩ ধারা মোতাবেক দুই লাখ টাকা জরিমানা, রোহিতপুর বোডিং মার্কেটের টেস্টি ট্রিটকে এক লাখ টাকা জরিমানা এবং একই এলাকার নিউ মাসুম বেকারির একজনকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এ সময় রামেরকান্দা অগ্রখোলা রোডে অবস্থিত ক্যাফে পদ্ম পুকুর রেস্টুরেন্টে স্কুল-কলেজ চলাকালে বেশ কিছু ছাত্র-ছাত্রীকে পাওয়া গেলে তাদের প্রতিষ্ঠানের শিক্ষকদের ডেকে এবং অভিভাবকদের টেলিফোনে জানিয়ে ছেড়ে দেওয়া হয়। পাশাপাশি রেস্টুরেন্ট মালিকদেরও সতর্ক করে দেওয়া হয়।

এছাড়া, নিউ মাসুম বেকারিতে অভিযান চালিয়ে অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও মোড়ক না থাকায় এক লাখ টাকা জরিমানা এবং টেস্টি ট্রিটকে অস্বাস্থ্যকর পরিবেশ ও নিম্নমানের খাবার পরিবেশনের কারণে এক লাখ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান বলেন, দীর্ঘদিন যাবৎ কিছু কফি শপের বিরুদ্ধে অভিযোগ ছিল তাদের প্রতিষ্ঠানে ক্লাস চলাকালে ছাত্র-ছাত্রীরা আড্ডা দেয়। ছাত্র-ছাত্রীদের কারণে অনেক সময় ঘুরতে আসা সাধারণ দর্শণার্থীরা অস্বস্তিতে পড়ে। আমরা রেস্টুরেন্টটিতে অভিযান চালিয়ে এর সত্যতা পেয়েছি এবং বেশ কিছু ছাত্র-ছাত্রীকে আটক করে তাদের প্রতিষ্ঠানের কাছে বুঝিয়ে দিয়েছি। পাশাপাশি তাদের অভিভাবকদের এ বিষয়ে জানিয়েছি।

তিনি আরও বলেন, দুই প্রতিষ্ঠানকে বিভিন্ন অপরাধে তিন লাখ টাকা জরিমানা ও একটি প্রতিষ্ঠানের এক কর্মচারীকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।