খুলনায় চালের বাজারে বেড়েছে দাম

খুলনায় চালের দাম বাড়ছে লাগামহীনভাবে। কেজি প্রতি বেড়েছে অন্তত চার টাকা। দাম বেড়ে যাওয়ায় সংসার চালাতে হিমশিম খাচ্ছে নিম্ন ও মধ্যম আয়ের মানুষ।

খুচরা বাজারে চালের দাম ২৫ কেজির বস্তা ১০০ টাকা এবং ৫০ কেজির বস্তা ২০০ টাকা বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি স্বর্ণা মোটা চাল ৪৫ থেকে ৪৭ টাকা, ২৮ বালাম ৫০ থেকে ৫২ টাকা, মিনিকেট ৫৮ থেকে ৬০ টাকা, বাসমতি ৬৫ থেকে ৬৬ টাকা।

পাশাপাশি বেড়েছে সবজির দাম। বেগুন কেজি প্রতি ৭০-৮০ টাকা, ঢ্যাঁড়স ৫০ টাকা, ঝিঙে ৫০ টাকা, উস্তে ৮০ টাকা, আলু ২৫ টাকা, দেশি পেঁয়াজ ৫০ টাকা, কাঁকরোল ৫০ টাকা, কাঁচামরিচ ৪৫-৫০ টাকা, পেঁপে ৪০ টাকা, পটল ৪০ টাকা, মিষ্টিকুমড়া ৩৫-৪০ টাকা, কচুরমুখি ৪৫-৫০ টাকা ও কাঁচকলা প্রতি হালি ৪০ টাকা দরে বিক্রি হয়েছে

প্রতি কেজি মসুর ডাল (সরু দানা) ১১৫ টাকা, মসুর ডাল (মোটা দানা) ৯০ টাকা, চিনি ৭০ টাকা দরে বিক্রি হয়েছে। অথচ দুই মাস আগে প্রতি কেজি মসুর ডাল (সরু দানা) ১০০ টাকা, মসুর ডাল (মোটা দানা) ৭০ থেকে ৭৫ টাকা, চিনি ৬০ থেকে ৬২ টাকা দরে বিক্রি হয়েছে।

লকডাউনের কারণে চালের বাজার বাড়তি। লকডাউনের কারণে পাইকারি ব্যবসায়ীদের দুর্দিন কাটছে। দোকানে ক্রেতা নেই বললেই চলে, জানান এক চাল ব্যবসায়ী।

দাম বাড়তি থাকায় ভোগান্তিতে পরতে হচ্ছে নিম্ন ও মধ্য আয়ের মানুষের। হিমশিম খেতে হচ্ছে তাদের। বাজার দর মনিটরিং ব্যবস্থা না থাকায় এমন অবস্থা সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ভোক্তারা।