ঢাকাসহ সারাদেশে বিশেষ বাজার তদারকি এবং সচেতনতামূলক প্রচার কার্যক্রম

০২ মে ২০২১, রবিবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহের তৃতীয় দিনে ঢাকাসহ সারাদেশে বিশেষ বাজার তদারকি এবং সচেতনতামূলক প্রচার কার্যক্রম করা হয়।

বিশেষ সেবা সপ্তাহ (৩০ এপ্রিল -০৬ মে ২০২১) উপলক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এসকল কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর এবং জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ বাজার অভিযান এবং ভোক্তা -ব্যবসায়ীদের করণীয় সম্পর্কিত লিফলেট বিলি ও বাজারে মাইকিং এর মাধ্যমে সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়। একইসাথে বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য অধিদপ্তরের পক্ষ থেকে ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

সারাদেশে ৬৭টি মনিটরিং টিম কর্তৃক পরিচালিত বিশেষ অভিযানে ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৭৬টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৬,৩০,৫০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।

ঢাকা মহানগরী ও সাভার উপজেলায় ৮টি মনিটরিং টিম কর্তৃক ১০টি বিভিন্ন পাইকারী ও খুচরা বাজারসহ সেমাই তৈরির কারখানায় অভিযান পরিচালিত হয়। রাজধানী ও সাভার উপজেলার এসকল বাজার ও বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন, জনাব বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মাগফুর রহমান।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারাদেশে টিসিবি’র সাশ্রয়ী মূল্যের পণ্যসমূহ (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়।এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন,

অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষ্যে দেশব্যাপী বিশেষ অভিযান এবং ভোক্তা-ব্যবসায়ীদের সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারনা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ব্যবসায়ীদের আইন মেনে ব্যবসা পরিচালনার জন্য অহবান জানাই।

একই সাথে বাজারে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন তিনি।জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর ফেসবুক পেজ থেকে নেওয়া।