নিউমার্কেট ও মিরপুরে বাজার অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট ও মিরপুর এলাকায় বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম । একাধিক ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

আজ ঢাকার মিরপুরে অভিযান চলাকালীন সময়ে বেশকিছু ওষধের দোকানে মেয়াদোত্তীর্ণ ঔষধ এবং কয়েকটি হোটেলে বাসি গ্রিল, শিককাবাব, শর্মা, মাংস  ইত্যাদি জব্দ করা হয়। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী উৎপাদন প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করা, নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করে লুকিয়ে রাখা ইত্যাদি অপরাধে জরিমানা করা হয়।

মিরপুরের অভিযান পরিচালনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম । উক্ত তদারকি কাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধি সহায়তা প্রদান করেন।

একইদিনে ঢাকা মহানগরের নিউমার্কেট এলাকায় বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা-অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়। ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে সহকারী পরিচালক জনাব ফাহমিনা আক্তার, জনাব রোজিনা সুলতানা ও জনাব মাহমুদা আক্তার নিউমার্কেটে অভিযান পরিচালনা করেন।

অভিযান শেষে উভয় এলাকায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণসহ উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের সাথে উঠান বৈঠক করা হয়। অধিদপ্তর থেকে জানানো হয়, জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।