বিক্রি হচ্ছে সরকারি ঔষধ, জরিমানা প্রায় অর্ধলক্ষ টাকা

ভোক্তাকণ্ঠ প্রতিবেদক: মহানগরীর বনানী, মোহাম্মদপুর, ধানমন্ডি এবং শাহবাগ এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম। ফার্মেসীসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা।

বৃহস্পতিবার রাজধানীর বনানী এলাকার পাশাপাশি মোহাম্মদপুর ও ধানমন্ডি এলাকায় অভিযান করেন মন্ত্রণালয়ের মনিটরিং টিম ।  সরকারের বিনামূল্যের ওষুধ অবৈধভাবে বিক্রি করায় বনানীতে লাইফ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা, ধানমন্ডির ডে-নাইট ফার্মাকে ১০ হাজার টাকা ও মোহাম্মদপুরের খান ফার্মেসিকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।  ধানমন্ডির কিংস ক্যাফে নামে একটি প্রতিষ্ঠানকেও ১০ হাজার জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল অভিযান পরিচালনা করেন।  সার্বিক সহযোগিতা করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা।

একই দিন শাহবাগেও বিভিন্ন প্রতিষ্ঠানকে একাধিক অপরাধে জরিমানা করা হয় ।শাহবাগের অপরাধ সমূহের মধ্যে মেয়াদোত্তীর্ণ ঔষধ ও সরকারি ঔষুধ বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করা এবং কেক এর প্যাকেটের গায়ে উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ ইত্যাদি তথ্য না দেয়া ইত্যাদি। এসময় বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়। অভিযান শেষে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণসহ উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের সাথে উঠান বৈঠক করা হয়।