পোড়া তেলে চিকেন ফ্রাই, ভোক্তা অধিদপ্তরের অভিযান

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: চিকেন ফ্রাই করার পাত্রে ময়লার স্তর পড়েছে। কত দিন আগের পোড়া তেল তার কোনো হিসেব নেই। সেই পোড়া তেলে চিকেন ফ্রাই করে ভোক্তাদের খাওয়াচ্ছে এলাচী ফাস্ট ফুড এন্ড বিরিয়ানি নামের একটি রেস্টুরেন্ট। ভোক্তা স্বার্থ বিরোধী এমন অপরাধ হাতেনাতে ধরেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার রাজধানীর গ্রীণ রোড এলাকায় অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর। অভিযানের নেতৃত্ব দেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান, সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং সহকারী পরিচালক তাহমিনা বেগম।

অভিযানে দেখা যায়, চিকেন ফ্রাই করার তেল কালচে রং ধারণ করেছে। রেস্টুরেন্ট মালিক আজকের তেল দাবি করলেও দেখে বোঝার উপায় নেই, এটা আজকের তেল। সন্দেহ হলে সেই তেল ফেলে দিতে নির্দেশ দেওয়া হয়। পরে ফেলতে গিয়ে দেখা যায়, তেল এতোটা কালো বর্ণ ধারণ করেছে, যে এই পোড়া তেল কত দিন আগের তা বুঝতে বাকি থাকে না। তেলের নিচে কালো ময়লার আস্তর পড়েছে। এছাড়া ফ্রাইপেন খুবই নোংরা। নিয়মিত এমন অস্বাস্থ্যকর পোড়া তেলেই চিকেন ফ্রাই করে ক্রেতাদের খাওয়াচ্ছিল রেস্টুরেন্ট ব্যবসায়ী।

ভোক্তা স্বার্থ বিরোধী এমন অপরাধে প্রতিষ্ঠানটিকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া এসটিনা’স ক্যাফে ফাস্ট ফুড নামের আরও একটি প্রতিষ্ঠানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

বিদেশী পণ্যে আমদানিকারকের সিল না থাকায় রিফাত এন্টার প্রাইজ নামের একটি কসমেটিকসের দোকানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং আমদানিকারক ছাড়া বিদেশী পণ্য বিক্রির অপরাধে জামান মেডিসিন কর্ণারকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, ভোক্তা স্বার্থ বিরোধী অপরাধে ৪ প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।