বাজার তদারকি: ৮৭টি প্রতিষ্ঠানকে ৭.৬৭ লক্ষ টাকা জরিমানা

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকিতে বিভিন্ন অপরাধে ৮৭টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষ ৬৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে ,গত ৮ মার্চ ২০২১ তারিখে সর্বমোট ৩৪টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ২টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৮৭টি প্রতিষ্ঠানকে মোট ৭,৬৭,৫০০/- (সাত লক্ষ সাতষট্টি হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৩৪ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, টাঙ্গাইল, মাদারীপুর, গাজীপুর, মুন্সীগঞ্জ, নরসিংদী, ময়মনসিংহ, মানিকগঞ্জ, রাজবাড়ী, জামালপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, কক্সবাজার, মৌলভীবাজার, সুনামগঞ্জ, পটুয়াখালী, খুলনা, বাগেরহাট, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, গাইবান্ধা, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম, রাজশাহী, নওগাঁ, জয়পুরহাট, পাবনা ও নাটোর-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

         ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব রোজিনা সুলতানা, জনাব মাহমুদা আক্তার কর্তৃক এয়ারপোর্ট এলাকা ও হাজী ক্যাম্প এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘মনোলোভা কাবাব এন্ড রেস্টুরেন্ট’, ‘সাবিনা ফাস্ট ফুড’, ‘আকাশ ফাস্ট ফুড’ কে যথাক্রমে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ‘মোক্কা রেস্তরা’, ‘আল-আমিন রেস্তরা’, ‘মা খাবার হোটেল’, ‘খানাপিনা রেস্টুরেন্ট’, ‘মদিনা হোটেল এন্ড রেস্টুরেন্ট’, ‘ওয়ান্ডার ইন রেস্তরা’ কে যথাক্রমে ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রির অপরাধে ‘মেসার্স টিটু এন্ড ব্রাদার্স’ কে ১০,০০০/- (দশ হাজার) টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ৮ মার্চ ২০২১ তারিখে মোট ,৫০,০০০/- (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৩২টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৭৫টি প্রতিষ্ঠানকে ,০৮,৫০০/- (ছয় লক্ষ আট হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

            অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ,০০০/- (নয় হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ,২৫০/- (দুই হাজার দুইশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্ফলেট বিতরণ করা হয়েছে।