বেস্ট গ্রীন এগ্রোকে বিএসটিআই’র ২ লক্ষ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ঢাকা জেলার উত্তরখান থানাধীন এলাকায় ১৮.০৫.২০২৩ তারিখে এপিবিএন-১১ পুলিশের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনাকালে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য “আর্টিফিশিয়াল ফ্লেভার্ড ড্রিংকস (ম্যাংগো, লিচি)” উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে বেস্ট গ্রীন এগ্রো ফুড এন্ড বেভারেজ, ৪৫/৩, উজামপুর, উত্তরখান, ঢাকা প্রতিষ্ঠানটিকে টাকা ১,০০,০০০/- (এক লক্ষ) মাত্র জরিমানা প্রদান করা হয় এবং একই প্রতিষ্ঠানে ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ অনুযায়ী পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত একই পণ্যসমূহ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে প্রতিষ্ঠানটিকে টাকা ১,০০,০০০/- (এক লক্ষ) মাত্র জরিমানা প্রদান করা হয়। প্রতিষ্ঠানটিতে প্রাপ্ত প্রায় দশ লক্ষ টাকা মূল্যের মালামালসমূহ বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মহোদয়ের উপস্থিতিতে ধ্বংস করা হয় এবং প্রতিষ্ঠানটি সীলগালা করে বন্ধ করে দেওয়া হয়।

উক্ত প্রতিষ্ঠানটিকে উল্লিখিত দুইটি আইনে সর্বমোট টাকা ২,০০,০০০/- (দুই লক্ষ) মাত্র জরিমানা প্রদান করা হয়।

এছাড়া একই এলাকায় অবস্থিত অপর একটি প্রতিষ্ঠান শরীফ এগ্রো ফুড এন্ড বেভারেজ লিমিটেড, উজামপুর, উত্তরখান, ঢাকা প্রতিষ্ঠানটিতে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত পণ্য  “আর্টিফিশিয়াল ফ্লেভার্ড ড্রিংকস (ম্যাংগো, লিচি)” উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মহোদয়ের উপস্থিতিতে সীলগালা করে বন্ধ করে দেওয়া হয়।

উক্ত মোবাইল কোর্ট বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ হাসিব সরকার এর নেতৃত্বে পরিচালিত হয়। প্রসিকিউটর হিসেবে জনাব রিগ্যান বৈদ্য, ফিল্ড অফিসার (সিএম), বিএসটিআই, ঢাকা এবং জনাব মোঃ মঈন উদ্দিন, পরিদর্শক (মেট্রোলজি), ডিএমআই, বিএসটিআই, ঢাকা দায়িত্ব পালন করেন। 

এছাড়া সার্বিক সহযোগিতায় উপস্থিত ছিলেন জনাব মোঃ মাজহারুল ইসলাম, ফিল্ড অফিসার  (সিএম), বিএসটিআই, ঢাকা।