ভোক্তা অধিকার: ৪৭টি প্রতিষ্ঠানকে ৩.৬১ লাখ টাকা জরিমান

নিজস্ব প্রতিবেদক:
ঢাকাসহ সারাদেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ১৯টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৪৭টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এই অধিদপ্তরের কর্মকর্তাদের দ্বারা ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৪টি টিম কর্তৃক কাওরান বাজার, ভাটারা, মালিবাগ, মৌচাক, ধানমন্ডি, ঝিগাতলা ও বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন নিত্যপণ্যের বাজার পরিদর্শন করে চাল, চিনি,পেঁয়াজ, কাঁচা সবজি, পোল্ট্রি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়।

এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

পাশাপাশি সুপারশপ, কসমেটিকসের দোকান, ফার্মেসি, ফাস্ট ফুডের দোকান ও রেস্টুরেন্টে মেয়াদোত্তীর্ণ ঔষধ ও পণ্য সংরক্ষণ, আমদানীকারকের তথ্যবিহীন পণ্য সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণ, খাদ্যপণ্যে নিষিদ্ধ রং ও ফ্লেবার ব্যবহার, মোড়কজাতকরন বিধি লংঘনসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৪টি প্রতিষ্ঠানকে ২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীতে পরিচালিত অভিযানে নেতৃত্ব প্রদান করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা এবং মাগফুর রহমান। অধিদপ্তরের নবযোগদানকৃত সহকারী পরিচালকগণ উক্ত অভিযানে অংশগ্রহণ করেন।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। কোন অসাধু ব্যবসায়ী বাজারে পণ্যের কৃত্রিম সংকট তৈরি এবং মূল্য কারসাজির চেষ্টা করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আরইউ