চালের আড়তে অভিযান, জরিমানা ২৫ হাজার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোলায় চালের আড়তে অভিযান চালিয়ে পাঁচ ব্যবসায়ীর কাছ থেকে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সোমবার দুপুরে ভোক্তা অধিকার ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন।

জানা গেছে, সোমবার দুপুর ১টার দিকে ভোলা সদর উপজেলার ইলিশা বাসস্ট্যান্ড, সদর রোড ও খালপাড়ে নিত্যপন্যের দোকান, চালের আড়ৎ ও জ্বালানী তেলের দোকানে অভিযান চালায় ভোক্তা অধিকার। এ সময় মূল্য তালিকা না থাকা, ক্রয় ভাউচার না থাকা, মূল্যে কারসাজিসহ ভোক্তা অধিকার বিরোধী কাজ করায় ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের অপরাধে চাকলাদার ট্রেডার্সকে ২ হাজার টাকা, হাওলাদার রাইসকে ৩ হাজার টাকা, মেসার্স সাদেক ট্রেডার্সকে ২ হাজার টাকা, মেসার্স নোয়ার এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

চাল ব্যবসায়ীরা জানান, চাউলের বাজার এখন কমের দিকে। তাই তারা আগের বেশি দামের চাল কম দামে বিক্রয় করে লোকসান দিচ্ছেন।

তারা আরও জানান, চালের বাজার অস্থির হওয়ার পেছনে মিল মালিকেরা দায়ী। তারাই মূল্য কারসাজি করেন ও ক্রয় ভাউচার দেন না।

ব্যবসায়ীরা আরও জানান, বাজারে বেচাকেনাও কম।

এ ছাড়াও জ্বালানী তেল মাপার যন্ত্রে কারচুপির প্রমাণ পাওয়ায় ইলিশা বাসস্ট্যান্ড সংলগ্ন মেসার্স আজিম ট্রেডার্সকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, উক্ত প্রতিষ্ঠানটির ৫ লিটার যন্ত্রে প্রায় ১০০ মি.লি. কম পাওয়া যায়। এ ছাড়াও ১ লিটার ও ২ লিটারের তেলের বোতলেও কারচুপি ধরা পড়ে।

অভিযান চলাকালে বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়। পাশাপাশি উপস্থিত ব্যবসায়ীদের দ্রব্যমূল্যের অযৌক্তিক মূল্যবৃদ্ধি থেকে বিরত থাকতেও অনুরোধ করা হয়।

জনস্বার্থে বাজার তদারকিমূলক এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান, ভোক্তা অধিকার ভোলা এর সহকারী পরিচালক মাহমুদুল হাসান।