মুসলিম সুইটমিটকে ৩০ হাজার টাকা জরিমানা করলো বিএসটিআই

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ঢাকা মহানগরীর নয়াপল্টন এলাকায় মুসলিম সুইটমিটকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী স্থানীয় ভাবে উৎপাদিত বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্য ‘কেক, বিস্কুট, চানাচুর, ফার্মেন্টেড মিল্ক (দই)’ এবং আমদানিকৃত ওয়েফার বিস্কুট, চিপস, চকোলেটের অনুকূলে যথাক্রমে বিএসটিআই সিএম লাইসেন্স ও ছাড়পত্র গ্রহণ ব্যতীত উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে নয়াপল্টনের মুসলিম সুইটমিটকে ওই আইনের ১৬ ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়।

দায়েরকৃত মামলার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করেন বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত। এছাড়া, পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত ফার্মেন্টেড মিল্ক (দই) উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে মামলা দায়েরের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটিকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় প্রতিষ্ঠানটি দ্রুততম সময়ের মধ্যে বিএসটিআই লাইসেন্স ও ছাড়পত্র গ্রহণপূর্বক বাধ্যতামূলক পণ্যের বিক্রি, বিতরণের বিষয়ে অঙ্গীকারনামা প্রদান করে।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) মোছা. রেবেকা সুলতানা ও পরিদর্শক (মেট্রোলজি), ডিএমআই আহমেদ হোসেন।