যাত্রাবাড়িতে ২ প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ঢাকা মহানগরীর যাত্রাবাড়ি এলাকায় অনিয়মের অভিযোগে দুটি প্রতিষ্ঠানকে মোট এক লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

এর আগে সোমবার যাত্রাবাড়ি এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্য ‘কেক, বিস্কুট, পাউরুটি’ এর বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ৬০/১, ব্রাহ্মণচিরন, গোলাপবাগ, যাত্রাবাড়ির বি-বাড়িয়া বেকারীকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ মোতাবেক পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য’কেক, বিস্কুট, পাউরুটি’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে প্রতিষ্ঠানটিকে আরও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও একই এলাকায় অবস্থিত ৬০/বি-১ এর তাসফিয়া বেকারী এন্ড ফুড ফ্যাক্টরিকে পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য ‘বিস্কুট’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাতকরণ ও ব্যবহৃত ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে প্রতিষ্ঠানটিকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ মোতাবেক ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) এ এন এম ফরহাদ হোসেন ও আজমির খান মজলিশ এবং পরিদর্শক (মেট্রোলজি) ডিএমআই মো. মুকুল মৃধা ও মো. আরিফ হোসেন আসিফ।