সবজির বাজার চড়া

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর বাজারগুলোতে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরণের সবজি। করলা প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকা। কয়েক দিনের ব্যবধানে করলার দাম বেড়েছে প্রতিকেজিতে ২০-৩০ টাকা। তবে বাজার ভেতে ৯০ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে। করলার সঙ্গে দাম বেড়েছে বরবটি, সিমসহ শীতের আগামী সবজির।

সোমবার রাজধানীর মালিবাগ, ফকিরাপুল, খিলগাঁও বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, করলা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০-১০০ টাকা। গত সপ্তাহে করলার কেজি ছিল ৭০-৮০ টাকা। সে হিসেবে প্রতিকেজি করলার দাম বেড়েছে ২০ টাকা। এছাড়া বরবটির দামও বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি বরবটি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৬৫-৭০ টাকা। গাজর বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি, সসা ৪০ টাকা কেজি, টমেটু প্রতিকেজি ১৬০ টাকা, বেগুন ৬০ টাকা, কাকরল প্রতিকেজি ৬০ টাকা, ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, মুলার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, পটল ৫০-৬০ টাকা, ঢেঁড়স প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি প্রতিকেজি ৫০ টাকা, কাঁচা মরিচ প্রতিকেজি ১০০ থেকে ১১০ টাকা।

এছাড়া ছোট সাইজের ফুলকপি ও বাঁধাকপি প্রতিপিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। লাউ প্রতিপিস ৫০-৬০ টাকায়, মিষ্টি কুমড়া কাটা এক ফালি ৩০-৩৫ টাকা, কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা।

লালশাকের আঁটি ১০ টাকা, মুলা শাকের আঁটি ১৫ টাকা, কলমি শাকের আঁটি ১০ টাকা এবং পুই শাকের আঁটি ২০ টাকা, লাউ শাকের আঁটি ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

মালিবাগ কাঁচাবাজারে বাজার করতে আসা গোলাম রহমান নামের এক ক্রেতা জানান, প্রতিদিনই বাজারে সবজির দাম বৃদ্ধি পাচ্ছে। গত সপ্তাহে যে দামে সবজি কিনেছি আজ এসে দেখছি সেসব সবজির দাম বেড়ে গেছে। সব দোকানে একই দাম চাচ্ছে। বাধ্য হয়ে দাম বেশি দিয়েই কিনতে হচ্ছে। বাজারে ৫০ টাকা কেজির নিচে কোন সবজি নেই। এভাবে দাম বাড়তে থাকলে মধ্যবিত্ত্ব এবং নিম্নবিত্ত্বরা বাজারে আসতেই ভয় পাবে। সরকারের উচিত বাজার নিয়ন্ত্রণ করা।

দাম বৃদ্ধির বিষয়ে ফকিরাপুল বাজারের রহিম মিয়া নামের এক সবজি বিক্রেতা বলেন, আড়তে সব সবজির দাম বাড়ায়ে নিচ্ছে। বেশি দামে সবজি কিনলে তো আমাদের বেশি দামে বিক্রি করতে হবে। সব সময় নতুন সবজির দাম একটু বেশি থাকে। তবে বাজারে পর্যাপ্ত পরিমাণ সবজি আসলে দাম এমনিতেই কমে যাবে।

এসআর