স্বপ্ন সুপার শপসহ তিন প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে আমানা বিগ বাজার এবং স্বপ্ন সুপার শপসহ তিন প্রতিষ্ঠানকে তিন  লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার দুপুরে রাজধানীর উত্তরায় অভিযান চালায় ভোক্তা অধিকার। অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান ও সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল, মো. হাসানুজ্জামান, এবং শরীফুল ইসলাম।

আমানা বিগ বাজারে অভিযান

আমদানীকারক ছাড়াই বিভিন্ন বিদেশী পণ্যের মোড়কে নিজেদের ইচ্ছে মত দাম লাগিয়ে বিক্রি,  ৩০০ টাকায় পণ্য কিনে ৬৫০ টাকায় বিক্রি, এমআরপি থেকে অধিক মূল্যে পণ্য বিক্রি, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি এবং অবৈধ রেড বুল ড্রিংস বিক্রি করতে দেখা যায়।

অপরাধের বিষয়ে ভোক্তা কর্মকর্তারা যা বলছেন

আব্দুল জব্বার মণ্ডল বলেন, আমানা বিগ বাজার প্রতিষ্ঠানটি পণ্যের মোড়কে লেখা দামের থেকে অধিক মূল্য নিচ্ছে। পণ্যের মোড়কে আমদানীকারকের সিল এবং স্টিকার নেই। এই প্রতিষ্ঠান নিজেরাই মেশিনের মাধ্যমে স্টিকার লাগিয়ে মূল্য বসিয়ে দিচ্ছে। এছাড়া মেয়াদ উত্তীর্ণ পণ্য সহ অবৈধ রেড বুল ড্রিংক্স বিক্রির জন্য মজুত রাখার প্রমাণ পেয়েছি।

তিনি বলেন, বিদেশী পণ্যের আমদানীকারণ না থাকায় চকবাজার থেকে ৩০০ টাকায় পণ্য কিনে দ্বিগুনের বেশি দামে ৬৫০ টাকায় বিক্রি করছে। এসব অপরাধে এই প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অবৈধ রেড বুল ড্রিংক্স জব্দ করে ধ্বংস করা হয়েছে।

স্বপ্ন সুপার শপে অভিযান

উত্তরার ১১ নং সেক্টরে স্বপ্ন সুপার শপে অভিযান চালায় ভোক্তা অধিকার। অভিযানে দেখা যায়, খাবারের মধ্যে মাছি ঘুরছে, ফ্রিজের মধ্যে মেয়াদউত্তীর্ণ পণ্য সংরক্ষণে রাখা হয়েছে। এছাড়া মেয়াদ আছে এমন পণ্য এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য একই স্থানে সংরক্ষণে রাখা হয়েছে। কিছু বিদেশী পণ্যের মোড়কে আমদানীকারক কর্তৃক স্টিকার লাগানো নেই। এসব বিদেশী পণ্যে মূল্যও লেখা নেই। আখের রসে কোনো মূল্য তালিকা দৃশ্যমান নেই। ভবনের আন্ডারগ্রাউন্ডে গোডাউনের পরিবেশ সন্তোষজনক নয়। এ সকল অপরাধে এই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে ভোক্তা কর্মকর্তার বক্তব্য

মো. হাসানুজ্জামান বলেন, স্বপ্ন সুপার শপ একটি পণ্যের জন্য মূল্য তালিকা প্রদর্শন করছে না। মেয়াদ উত্তীর্ণ এবং মেয়াদ আছে এমন পণ্য যেভাবে সংরক্ষণ করার কথা এখানে সেভাবে করা হয়নি। এছাড়া বিদেশী পণ্যের মোড়কে আমদানীকারক এবং খুচরা মূল্য উল্লেখ ছাড়াই বিক্রির জন্য সংরক্ষণ করেছে। এসব অপরাধ বিবেচনায় নিয়ে স্বপ্ন সুপার শপকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং প্রাথমিকভাবে তাদের সতর্ক করে দেওয়া হয়েছে।

অপরাধের বিষয়ে স্বপ্ন সুপার শপের বক্তব্য

স্বপ্ন সুপার শপের বিভাগীয় প্রধান মো. ইমরান হোসেন বলেন, ভোক্তা অধিকার যেসব সমস্যার কথা বলেছে সেগুলো সংশোধন করবো। আখের রসের মূল্য তালিকা টানাতে বলেছে, আমরা সেটা করবো। এছাড়া মূল্য তালিকা না থাকার বিষয়টি হয়তো ভুল করে কোনো কাস্টমার তুলে ফেলেছে। আমরা পরবর্তীতে আরও সতর্ক থাকবো।

অন্যান্য অভিযান

উত্তরার তাওয়াক্কুল ফার্মা নামের একটি প্রতিষ্ঠানেও অভিযান চালানো হয়। এখানে মেয়াদ উত্তীর্ণ ওষুধ, আমদানীকারণ বিহীন বিদেশী পণ্য বিক্রির অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।