আদাবরে ২ প্রতিষ্ঠানকে বিএসটিআই’র ৮৫ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীতে বিভিন্ন অপরাধের দায়ে দুটি প্রতিষ্ঠানকে দুই আইনে সর্বমোট ৮৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

এর আগে সোমবার ঢাকা মহানগরীর আদাবর থানা এলাকায় অভিযান পরিচালনা করেন বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান।

অভিযানকালে পাউরুটি, ফার্মেন্টেড মিল্ক (দই) এর বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে আদাবরের ২ নং রিং রোডের পল্লী ফুড এন্ড সুইটসকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও, পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য (পাউরুটি, ফার্মেন্টেড মিল্ক (দই)) বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ মোতাবেক একই প্রতিষ্ঠাকে আরও ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্য পাউরুটি, কেকের বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে রিং রোডের বাড়ি নং-২, দোকান নং-৩ এর প্রকৃতি সুইটস এন্ড বেভারেজ লিমিটেডকে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী ২৫ হাজার জরিমানা করা হয়। এছাড়াও, পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য পাউরুটি, বিস্কুট, কেক বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ মোতাবেক একই প্রতিষ্ঠানকে আরও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) সিকান্দার মাহমুদ এবং পরিদর্শক (মেট্রোলজি), ডিএমআই মো. মুকুল মৃধা।