৪ প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজধানীর তিনটি এলাকায় পৃথক দুটি অভিযানে চার প্রতিষ্ঠানকে এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রোববার রামপুরা, যাত্রাবাড়ী ও কদমতলী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এর মধ্যে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী, বাধ্যতামূলক পাউরুটি, বিস্কুট ও কেক পণ্যের অনুকূলে বিএসটিআইয়ের সনদ ছাড়া উৎপাদন, বিক্রয়, বিতরণ ও বাজারজাতের অপরাধে যাত্রাবাড়ীর মজিদ বেকারিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া একই আইনে রামপুরার স্বাধীন ফুডকে ২৫ হাজার টাকা এবং ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় ওই এলাকার বিভিন্ন ফল, মাছ, মাংস, মুরগি, তরকারি ও মুদি দোকানের ওজন যন্ত্র যাচাই করে সঠিক পাওয়ায় ধন্যবাদ জানান ভ্রাম্যমাণ আদালত।

অন্য একটি অভিযানে রাজধানীর কদমতলী থানাধীন এলাকায় বিএসটিআইয়ের ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী বিএসটিআই সিএম লাইসেন্স ছাড়া মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘টোস্ট বিস্কুট, মিষ্টি বিস্কুট, পাউরুটি’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে কর্ণফুলী বেকারিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুযায়ী পণ্য মোড়কজাতকরণ সনদ ছাড়া বিস্কুট ও পাউরুটি উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে একই প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

একই এলাকায় অবস্থিত মনি ব্রেড অ্যান্ড বিস্কুট ফ্যাক্টরিকে বিএসটিআই আইন, ২০১৮ মোতাবেক বিএসটিআই সিএম লাইসেন্স ছাড়া মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘কেক, বিস্কুট’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করায় ২৫ হাজার টাকা এবং একই প্রতিষ্ঠানে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুযায়ী পণ্য মোড়কজাতকরণ সনদ ছাড়া ‘কেক, বিস্কুট’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র কর্মকর্তা মাকসুদা রুনা, কামরুল পলাশ প্রমুখ।