অনুমোদন ছাড়া দধি বিক্রি, জরিমানা ১৫ হাজার

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কোনো প্রকার অনুমোদন ছাড়া নিজেদের ইচ্ছে মতো নাম দিয়ে দধি বিক্রি করার অপরাধে নিউ দিল্লী সুইটস এন্ড বেকারী নামের প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রোববার রাজধানীর কচুক্ষেত এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিএসটিআই। মোবাইল কোর্ট পরিচালনা করেন বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা লিজা।

বিএসটিআই আইন ২০১৮ অনুসারে সিএম লাইসেন্স গ্রহণ ছাড়া পণ্য উৎপাদনের দায়ে নিউ দিল্লী সুইটস এন্ড বেকারীকে ১০ হাজার টাকা এবং দধি মোড়কজাত করে বিক্রি করার অপরাধে আরও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া স্থানীয় ইবরাহিমপুর বউ বাজারে মুরগির দোকান, মাছের দোকান এবং সবজির দোকানের ওজন পরিমাপক যন্ত্র পরীক্ষা করা হয়।

বিএসটিআই’র ফিল্ড অফিসার ইবাদদ মানিক বলেন, ইবরাহিমপুর বাজার এলাকায় নিউ দিল্লী সুইটস এন্ড বেকারী নামের প্রতিষ্ঠানটি বিএসটিআই’র অনুমোদন না নিয়েই দধি এবং স্পন্স কেক উৎপাদন এবং বিক্রি করছিল। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট বিষয়টি আমলে নিয়ে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেছেন। এছাড়া বউ বাজারের বিভিন্ন দোকানের পরিমাপক যন্ত্র পরীক্ষা করে ঠিক পাওয়া গেছে। তবে সকল ব্যবসায়ীকে এসব পরিমাপক যন্ত্র বিএসটিআই কর্তৃক পরীক্ষা করে নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এই নির্দেশনা না মানলে পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে।